ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এক বেডে দুই করোনা রোগী!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০২ পিএম, ৩০ মার্চ ২০২১

করোনাভাইরাস থেকে বাঁচার অন্যতম প্রধান শর্ত হচ্ছে সামাজিক দূরত্ব বজায় রাখা। কিন্তু ভারতের নাগপুর শহরে সংক্রমণ এত বেশি বেড়েছে যে, সেখানকার একটি হাসপাতালে রীতিমতো এক বেডে দুইজন করে রোগী রাখতে হচ্ছে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সেই ছবি ভাইরাল হওয়ার পর থেকে শুরু হয়েছে ব্যাপক আলোচনা-সমালোচনা।

নাগপুর সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের (জিএমসিএইচ) কিছু ছবিতে দেখা যায়, লোকজনে ভর্তি একটি ওয়ার্ডের অনেক বেডেই দুইজন করে রোগী রয়েছেন। কোথাও কোথাও রোগীরা একজন আরেকজনের পায়ের দিকে মুখ করে শোয়া।

কর্মকর্তারা বলছেন, চিকিৎসকরা গুরুতর রোগীদের জিএমসিএইচে পাঠানো এবং বেসরকারি হাসপাতালে চিকিৎসা খরচ অনেক বেশি হওয়ায় রোগীরা সরকারি হাসপাতালে ভিড় করায় পরিস্থিতি এতটা খারাপ হয়েছে।

ভারতে সবচেয়ে বেশি করোনাভাইরাস সংক্রমিত রাজ্যগুলোর মধ্যে অন্যতম মহারাষ্ট্র। এ রাজ্যেরই শহর নাগপুরে গত সোমবারও ৩ হাজার ১০০ জনের বেশি নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন অন্তত ৫৫ জন।

jagonews24

স্থানীয় বিজেপি নেতা চন্দ্রকান্ত বাভানকুলে অভিযোগ করেছেন, অন্য রোগে আক্রান্তদেরও করোনা রোগীদের সঙ্গে হাসপাতালের একই ওয়ার্ডে রাখা হচ্ছে।

তিনি বলেন, নাগপুরে কোনও বেড নেই, আর এই মৃত্যুনৃত্যের মধ্যে সরকার কুম্ভকর্ণের মতো ঘুমাচ্ছে।

নাগপুর জিএমসিএইচের মেডিক্যাল সুপারিনটেনডেন্ট অভিনাশ গাভান্দে বলেছেন, প্রোটোকল অনুসারে শুধু মাঝারি থেকে গুরুতর করোনা রোগী এবং শহরের বাইরে থেকে আসা সংকটাপন্ন অসুস্থদেরই হাসপাতালে ভর্তি করা হচ্ছে।

তিনি বলেন, জিএমসিএইচে কাজের চাপ অত্যাধিক। আমরা বেডের সংখ্যা বাড়াচ্ছি, তবে পরিস্থিতি এখন স্বাভাবিক। এক বেডে এখন একজন করেই রোগী রয়েছেন।

সূত্র: এনডিটিভি

কেএএ/এএসএম