ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সৌদিতে যাদের অবশ্যই ভ্যাকসিন নিতে হবে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:৪৩ পিএম, ২৫ মার্চ ২০২১

সৌদি আরবে বেশ কিছু পেশার মানুষের জন্য ভ্যাকসিন গ্রহণ বাধ্যতামূলক করার পরিকল্পনা করা হচ্ছে। দেশটিতে মে মাসের মাঝামাঝি থেকে সেলুন, রেস্টুরেন্ট, ক্যাফে এবং খাবারের দোকানের কর্মীদের অবশ্যই ভ্যাকসিন গ্রহণ করতে হবে। সৌদির পৌর ও পল্লী বিষয়ক এবং আবাসন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর আরব নিউজের।

প্রতিদিন অনেক মানুষ এসব পেশার লোকজনের সংস্পর্শে আসেন। তাদের মধ্যে কেউ আক্রান্ত হলে দ্রুত সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। সে কারণেই জনসাধারণের সুরক্ষার কথা বিবেচনা করে এবং সংক্রমণের গতিরোধ করতে সেলুন, ক্যাফে, রেস্টুরেন্ট এবং বিভিন্ন খাবারের দোকানের সঙ্গে সংশ্লিষ্ট লোকজকে নির্ধারিত সময়ের মধ্যে ভ্যাকসিনের আওতায় আনতে চাচ্ছে কর্তৃপক্ষ।

এসব পেশার কেউ যদি সরকারি নির্দেশনা অনুযায়ী সময় মতো ভ্যাকসিন গ্রহণ না করেন তবে তাদের প্রতি সপ্তাহে একবার পিসিআর টেস্ট করে নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। মঙ্গলবার ক্রিয়া ও পরিবহন মন্ত্রণালয়ও একই ধরনের নির্দেশনা জারি করেছে।

এদিকে, পর্যটন মন্ত্রণালয় জানিয়েছে যে, পবিত্র রমজান মাসে বিভিন্ন রেস্টুরেন্ট, তাঁবু এবং হলগুলোতে বুফে সেবা বন্ধ থাকবে।
অপরদিকে ভ্যাকসিন কার্যক্রম আরও বিস্তৃত করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। পুরো দেশে ৫শ'র বেশি ভ্যাকসিন সেন্টার চালু করা হয়েছে।

বিনামূল্যে ভ্যাকসিন পেতে সেহাতি অ্যাপ্লিকেশনে রেজিস্টার করতে নাগরিকদের আহ্বান জানানো হয়েছে। এর মাধ্যমে তারা কবে, কখন ভ্যাকসিন নিতে পারবেন তা জানিয়ে দেয়া হবে।

ইতোমধ্যেই সৌদিতে ৩৬ লাখের বেশি মানুষ করোনারোধী ভ্যাকসিন গ্রহণ করেছেন। অর্থাৎ দেশটিতে প্রতি ১০ জনের মধ্যে মাত্র একজন ভ্যাকসিন নিয়েছেন।

বুধবার দেশটিতে নতুন করে ৪৬৬ জনের দেহে করোনা সংক্রমণ ধরা পড়েছে। এখন পর্যন্ত সৌদিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৮৬ হাজার ৩শ।

বর্তমানে সেখানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৪ হাজার ২০৫। এছাড়া আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৬২৭ জন। গত ২৪ ঘন্টায় রিয়াদেই আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। নতুন করে সেখানে একদিনে আক্রান্ত হয়েছে ১৯৩ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় পূর্বাঞ্চলীয় প্রদেশে আক্রান্তের সংখ্যা ১০২ এবং মক্কায় ৭১ জন। গত ২৪ ঘণ্টায় সবচেয়ে কম আক্রান্ত হয়েছে আল বাহাহ শহরে। সেখানে ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে তিনজন।

সৌদিতে গত ২৪ ঘণ্টায় ৬ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত সাড়ে ৬ হাজার ৬২৪ জন করোনায় প্রাণ হারিয়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছে ৩০৬ জন। সৌদিতে সুস্থতার হার ৯৭ দশমিক ২ শতাংশ।

টিটিএন/এমএস