ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ১৯ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:০০ পিএম, ১৯ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘নিরাপদ’, ফের ব্যবহার শুরু করছে ইউরোপ

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকায় ঝুঁকির চেয়ে উপকার অনেক বেশি বলে আবারও আশ্বস্ত করেছেন ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের নীতিনির্ধারকরা। তাদের তদন্তে আত্মবিশ্বাস ফিরতে শুরু করেছে টিকাদান স্থগিত রাখা দেশগুলোতে। ইতোমধ্যেই এই কার্যক্রম আবারও শুরু করার ঘোষণা দিয়েছে জার্মানি, ফ্রান্সের মতো দেশগুলো।

মিয়ানমারে আরও ৮ বিক্ষোভকারীকে গুলি করে হত্যা

মিয়ানমারের নিরাপত্তা বাহিনী শুক্রবার আরও আটজন বিক্ষোভকারীকে গুলি করে হত্যা করেছে। অংবান শহরে নিরাপত্তা বাহিনী অভ্যুত্থান বিরোধীদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস ছোড়ে। এরপর বিক্ষোভকারীদের একটি ব্যারিকেড সরিয়ে দিতে তারা গুলি চালায়।

বাইডেন প্রশাসনের সঙ্গে চীনের প্রথম আলোচনাতেই উত্তপ্ত বাক্যবিনিময়

বাইডেন প্রশাসনের সঙ্গে প্রথমবার মুখোমুখি আলোচনায় বসেছিলেন চীনা কর্মকর্তারা। বৃহস্পতিবার আলাস্কায় অনুষ্ঠিত উচ্চপর্যায়ের এ বৈঠকে গণমাধ্যমের সামনেই বাকবিতণ্ডায় জড়িয়েছে দুই পক্ষ। এদিন চীনা কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধ অন্য দেশগুলোকে চীন আক্রমণে প্ররোচণা দেওয়ার অভিযোগ তুলেছেন। আর মার্কিন প্রশাসনের দাবি, চীনারা ক্ষমতাপ্রদর্শনের উদ্দেশ্য নিয়েই বৈঠকে হাজির হয়েছিলেন।

মেক্সিকোতে বন্দুকধারীদের গুলিতে ১৩ পুলিশ নিহত

মেক্সিকোর মধ্যাঞ্চলে ওঁৎ পেতে থাকা বন্দুকধারীদের গুলিতে অন্তত ১৩ পুলিশ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পুলিশের উচ্চপর্যায়ের কর্মকর্তা এবং জেলা অ্যাটর্নি দফতরের এজেন্টও রয়েছেন। বৃহস্পতিবার (১৮ মার্চ) দেশটির নিউ মেক্সিকো রাজ্যের কোয়াতাপাক হরিনাস পৌর এলাকায় টহলের সময় এ হামলার ঘটনা ঘটে।

রতনে রতন চেনে: বাইডেনের ‘খুনি’ মন্তব্যের জবাবে পুতিন

ইট মারলে পাটকেল খেতে হয়- বহুপুরোনো এই বাংলা প্রবাদ খেটে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষেত্রে। সম্প্রতি এক টেলিভিশন সাক্ষাৎকারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘খুনি’ বলে মন্তব্য করেছিলেন তিনি। পাল্টা জবাব দিতে দেরি করেননি রুশ নেতা। যা বলেছেন তার অর্থ অনেকটা এমন- ‘রতনে রতন চেনে’, অর্থাৎ পরোক্ষভাবে বাইডেনকেই খুনি বলে খোটা দিয়েছেন তিনি।

তানজানিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান

তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলির আকস্মিক মৃত্যুর পর দেশটির ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান শুক্রবার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। মৃদুভাষী সামিয়ার জন্ম জানজিবার দ্বীপে। সংবিধান অনুযায়ী, তিনি ২০২৫ সাল পর্যন্ত মাগুফুলির দ্বিতীয় মেয়াদের পাঁচ বছর দায়িত্ব পালন করবেন।

ইরাকে মার্কিন সামরিক বহরে বোমা হামলা

ইরাকের তিনটি প্রদেশে একদিনেই চারটি বোমা হামলার শিকার হয়েছে মার্কিন সামরিক বাহিনী। বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় আল-ক্বাদিসিয়াহ ও আল-মুসান্না এবং পশ্চিমাঞ্চলীয় আল-আনবার প্রদেশে এসব হামলা হয়েছে বলে জানা গেছে।

মধ্যরাত থেকে এক মাসের লকডাউনে প্যারিস

করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছে ফ্যান্স। এ কারণে শুক্রবার (১৯ মার্চ) মধ্যরাত থেকে এক মাসের লকডাউন ঘোষণা করা হয়েছে রাজধানী প্যারিসে। এই ঘোষণার ফলে ফ্যান্সের ১৬টি স্থানের দুই কোটি ১০ লাখ মানুষ নিষেধাজ্ঞার আওতায় পড়বে।

মমতার কেন্দ্রে রুদ্রনীলকে প্রার্থী করল বিজেপি

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কেন্দ্র ভবানীপুরে এবার বিজেপির প্রার্থী অভিনেতা রুদ্রনীল ঘোষ। তবে এবার নির্বাচনে নন্দীগ্রাম থেকে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। ভবানীপুর কেন্দ্রে পদ্ম ফোটানোর জন্য তৃণমূল প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে বিজেপির তুরুপের তাস রুদ্রনীলই।

বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড

টানা চতুর্থবারের মতো এ বছরও বিশ্বের সুখী দেশের তালিকায় প্রথম স্থান অধিকার করেছে ফিনল্যান্ড। জাতিসংঘের অর্থায়নে পরিচালিত ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট শিরোনামের এই প্রতিবেদনে বিশ্বের ১৪৯টি দেশের মানুষকে তাদের সুখের রেটিং দিতে বলা হয়েছিল। প্রতিবেদনের লেখকরা বলেন, ‘পারষ্পরিক আস্থার মাপকাঠিতে ফিনল্যান্ড অনেক উঁচু অবস্থানে রয়েছে যা মহামারির সময় তাদের জীবন ও জীবিকা রক্ষা করতে সহায়তা করেছে।’

এমকে/এএসএম