ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

অ্যাস্ট্রাজেনেকার টিকা ‘নিরাপদ’, ফের ব্যবহার শুরু করছে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:০৩ এএম, ১৯ মার্চ ২০২১

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকায় ঝুঁকির চেয়ে উপকার অনেক বেশি বলে আবারও আশ্বস্ত করেছেন ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের নীতিনির্ধারকরা। তাদের তদন্তে আত্মবিশ্বাস ফিরতে শুরু করেছে টিকাদান স্থগিত রাখা দেশগুলোতে। ইতোমধ্যেই এই কার্যক্রম আবারও শুরু করার ঘোষণা দিয়েছে জার্মানি, ফ্রান্সের মতো দেশগুলো। খবর রয়টার্সের।

সম্প্রতি অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহণের পর বেশ কয়েকজনের মস্তিষ্কে রক্তজমাট বাঁধার খবরে এক ডজনেরও বেশি দেশ সেটির ব্যবহার স্থগিত ঘোষণা করে।

তবে কোটি কোটি টিকাগ্রহণকারীর মধ্যে মাত্র ৩০ জনের শরীরে এই ধরনের বিরল সমস্যা দেখা দেওয়ার ঘটনা তদন্ত করে ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) চূড়ান্ত ঘোষণা দিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার টিকায় ঝুঁকির চেয়ে উপকারই বেশি। অবশ্য টিকাগ্রহণের সঙ্গে রক্তজমাট বাঁধার যোগসূত্র থাকার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলেও জানিয়েছে তারা।

AstraZeneca

ইএমএ পরিচালক এমার কুকে এক ব্রিফিংয়ে বলেছেন, এটা নিরাপদ ও কার্যকর একটি টিকা। আমি হলে আগামীকালই এই টিকা নিতাম।

ইএমএ ইউরোপীয় অর্থনৈতিক অঞ্চলে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া দুই কোটি মানুষের অবস্থা পর্যালোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে। এই অঞ্চলে যুক্তরাজ্যসহ মোট ৩০টি দেশ রয়েছে। নিরাপত্তা শঙ্কায় গত কয়েক দিনে অন্তত ১৩টি দেশ অ্যাস্ট্রাজেনেকা টিকার ব্যবহার স্থগিত করেছে।

যুক্তরাজ্যের ওধুষ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা (এমএইচআরএ) অবশ্য আগেই জানিয়েছে, তারা দেশটিতে অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়া ১ কোটি ১০ লাখ মানুষের মধ্যে পাঁচজনের মস্তিষ্কে রক্তজমাট বাঁধার খবরের বিষয়টি তদন্ত করছে। পাশাপাশি সংস্থাটি এটা বলেছে, এই টিকার ব্যবহার অব্যাহত রাখা উচিত।

AstraZeneca

যুক্তরাজ্যের গবেষকদের পর ইউরোপীয় ওষুধ সংস্থার কাছ থেকেও আশ্বাস পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জার্মানি ঘোষণা দিয়েছে, তারা শুক্রবার সকাল থেকেই অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কর্মসূচি আবারও শুরু করবে।

ফ্রান্সও বলেছে একই কথা। ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসেক্স বলেছেন, তিনি নিজেই শুক্রবার বিকেলে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিতে পারেন।

ইতালীয় প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি বলেছেন, ইতালি অ্যাস্ট্রাজেনেকার টিকাদান আবারও শুরু করবে। তার সরকার দেশটির যত বেশি সম্ভব মানুষকে দ্রুততম সময়ে টিকাদানে অগ্রাধিকার দিচ্ছে বলে জানিয়েছেন তিনি।

স্পেন বলেছে, টিকাদান কর্মসূচি আবারও শুরুর বিষয়টি পর্যালোচনা করছে তারা। এছাড়া সাইপ্রাস, লাটভিয়া ও লিথুনিয়া জানিয়েছে, তারা অ্যাস্ট্রাজেনেকা টিকার ব্যবহার আবারও শুরু করছে।

কেএএ/এমএস