ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্পও বলছেন ভ্যাকসিন নিতে!

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০২:৪৯ পিএম, ১৭ মার্চ ২০২১

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে আহ্বান জানিয়েছেন।

ফক্স নিউজ প্রাইমটাইমে দেয়া এক সাক্ষাৎকারে মঙ্গলবার ট্রাম্প বলেন, ভ্যাকসিন ‘নিরাপদ’ এবং এটা ‘এমন কিছু যা কার্যকর’।

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হওয়ার পর সকল জীবিত সাবেক প্রেসিডেন্টরা ভ্যাকসিন নিতে আমেরিকানদের প্রতি অনুরোধ জানিয়েছেন। কিন্তু ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে এতদিন নিশ্চুপ ছিলেন। গত জানুয়ারিতে হোয়াইট হাউসে গোপনে ভ্যাকসিন নিয়েছেন ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া।

ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচির বিরোধীতা যারা করছে তাদের মধ্যে ট্রাম্পের রক্ষণশীল রিপাবলিকান সমর্থকরা অন্যতম। মহামারিকে তুচ্ছ করে মন্তব্য করার কারণে ট্রাম্প তার শাসনামলে একাধিকবার সমালোচিতও হয়েছেন।

কিন্তু মঙ্গলবারের সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘অনেক লোক যারা এটা (ভ্যাকসিন) নিতে চান না তাদের এটা নিতে আমি আমি নিঃসঙ্কোচে সুপারিশ করছি এবং অনেক মানুষ যারা আমাকে ভোট দিয়েছেন তাদেরকেও।’

তিনি আরও বলেন, ‘এটি একটি দারুণ ভ্যাকসিন, এটি একটি নিরাপদ ভ্যাকসিন এবং এটা এমন কিছু যা কার্যকর।’

এর আগের দিন ভ্যাকসিন নিতে রক্ষণশীলদের অনীহার বিষয়ে হতাশা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

কয়েক দিন আগে টিকা নিতে রিপাকলিকানদের উদ্বুদ্ধ করতে ট্রাম্পকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি। তিনি বলেছেন, ‘ট্রাম্প যদি এ কাজে এগিয়ে আসেন তাহলে এটি হবে ‘গেম চেঞ্জার’। কারণ তিনি রিপাকলিকানদের মধ্যে ব্যাপক জনপ্রিয় একজন নেতা।’

সিবিএস নিউজের সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, এক তৃতীয়াংশ রিপাবলিকান সমর্থক ভ্যাকসিন নিতে রাজি নন। ডেমোক্র্যাট সমর্থকদের মধ্যে এই হার ১০ শতাংশ।

এমকে/এমএস