ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নিজেদের চাহিদা মেটাতে ভ্যাকসিন রফতানি আটকে দিতে পারে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৪১ পিএম, ০৯ মার্চ ২০২১

সম্প্রতি অস্ট্রেলিয়ায় রফতানির জন্য আস্ট্রাজেনেকার ভ্যাকসিনের একটি চালান কোনও পূর্বঘোষণা ছাড়াই আটকে দিয়েছে ইতালি। অস্ট্রেলীয় সরকার এর তীব্র প্রতিবাদ জানালেও এক্ষেত্রে ইতালির পাশে দাঁড়িয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা বলেছে, প্রয়োজন হলে আবারও ভ্যাকসিন রফতানি আটকে দেওয়া হবে।

ব্রিটিশ-সুইস সংস্থা অ্যাস্ট্রাজেনেকার একটি কারখানা রয়েছে ইতালিতে। গত সপ্তাহে সেখান থেকে আড়াই লাখ ডোজ পাঠানো হচ্ছিল অস্ট্রেলিয়ায়। কিন্তু ইতালির সরকার তা আটকে দেয়।

ইউরোপীয় আইন অনুসারে, এধরনের কাজ করতে গেলে আগে ইইউর অনুমতি নিতে হয়। ইতালি সেই অনুমতি নিয়েই অস্ট্রেলিয়ায় ভ্যাকসিন রফতানি আটকে দিয়েছে।

jagonews24

গত সোমবার ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লিয়েন বলেছেন, ইতালি যা করেছে, তাতে কোনও ভুল নেই। প্রয়োজন হলে জোটের বাকি দেশগুলোও একই কাজ করতে পারে।

ইইউর দাবি, চলতি বছরের প্রথম তিন মাসে তাদের ১০ কোটি ডোজ দেওয়ার কথা ছিল অ্যাস্ট্রাজেনেকার। কিন্তু বাস্তবে তারা দিতে পেরেছে মাত্র এক কোটি। পরের তিন মাসেও মাত্র ৫০ শতাংশ ভ্যাকসিন দিতে পারবে বলে জানিয়েছে সংস্থাটি। সেকারণে অ্যাস্ট্রাজেনেকার কাছে অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দাবি করেছে ইউরোপীয় ইউনিয়ন।

তবে একটি বৈশ্বিক মহামারির মধ্যে ভ্যাকসিনপ্রাপ্তিতে ইইউর এই দাবির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠেছে। ইতালি ছাড়া জোটের আর কোনও দেশ রফতানি আটকে দিয়েছে কি না, তা এখনও নিশ্চিত নয়। অ্যাস্ট্রাজেনেকাও এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

সূত্র: ডয়েচে ভেলে

কেএএ/জেআইএম