ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৬ মার্চ ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৯ পিএম, ০৬ মার্চ ২০২১

বিশ্বে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সোমালিয়ায় আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে নিহত অন্তত ২০

সোমালিয়ায় একটি আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ২০ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ৩০ জন। শুক্রবার রাতে দেশটির রাজধানী মোগাদিসুতে একটি রেস্টুরেন্টের বাইরে বিস্ফোরণ ঘটলে এ হতাহতের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, বিস্ফোরণের পর আকাশে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায় এবং বন্দুকযুদ্ধও শুরু হয়।

‘করোনার উৎস’ এ মাসেই জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বৈশ্বিক মহামারি সৃষ্টি করা নভেল করোনাভাইরাসের উৎস কোথায়, তা এ মাসেই জানাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আরও সুর্নির্দিষ্টভাবে বললে, আগামী ১৫ মার্চের সপ্তাহটিতে জানা যাবে প্রাণঘাতী ভাইরাসটি কীভাবে কার মাধ্যমে ছড়িয়েছিল। ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস গত বৃহস্পতিবার সংস্থার সদস্য দেশগুলোর উদ্দেশে দেয়া এক বক্তব্যে বলেছেন, আমি জানি, অনেক সদস্য দেশই সার্স-কভ-২ ভাইরাসের উৎস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিচালিত গবেষণার প্রতিবেদন দেখতে উৎসুক… অবশ্যই আমিও তা-ই।

মিয়ানমার থেকে শরণার্থীর ঢল ঠেকাতে সীমান্তে কড়া অবস্থান ভারতের

মিয়ানমারের সামরিক সরকারের হাত থেকে পালিয়ে অবৈধপথে কেউ যেন ভারতে প্রবেশ করতে না পারে, সেজন্য সীমান্তে কড়া ব্যবস্থা নিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। সীমান্ত সংলগ্ন এলাকাগুলোতে নিরাপত্তা টহল জোরদার করেছে তারা। মিয়ানমার সীমান্তবর্তী ভারতীয় রাজ্য মিজোরামের চাম্পাই জেলার জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা মারিয়া জুয়ালি বলেছেন, এখন পর্যন্ত আমরা কাউকে প্রবেশ করতে দিচ্ছি না। সীমান্তের সম্মুখভাবে ভারতীয় সেনা ও পুলিশ বাহিনী টহল দিচ্ছে।

ইরাকে পোপ ও আয়াতুল্লাহর ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত

ইরাকের শিয়া মুসলিমদের সর্বোচ্চ ধর্মীয় নেতা গ্র্যান্ড আয়াতুল্লাহ আলি আল-সিসতানির সঙ্গে বৈঠক করেছেন পোপ ফ্রান্সিস। শুক্রবার দেশটির নাজাফ শহরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ইরাকের সংখ্যালঘু খ্রিস্টান সম্প্রদায়ের নিরাপত্তার বিষয় নিয়ে কথা তারা বলেছেন। বৃহস্পতিবার এক ঐতিহাসিক সফরে ইরাকে পৌঁছান পোপ ফ্রান্সিস। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এবং নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে এ সফরকে পোপের সবচেয়ে ঝুঁকিপূর্ণ সফর বলে মনে করা হচ্ছে।

ক্যাপিটলে হামলা : ট্রাম্পের বিরুদ্ধে আরেকটি মামলা

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে হামলায় উস্কানি দেয়ার অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছেন এক ডেমোক্র্যাট কংগ্রেসম্যান। মামলায় ট্রাম্পের ছেলে ডোনাল্ড জুনিয়র, তার আইনজীবী রুডি গিউলিয়ানিসহ এক রিপাবলিক্যান আইনজীবীকে আসামি করা হয়েছে। এর আগে গত মাসে একই অভিযোগে আরেক ডেমোক্র্যাট কংগ্রেসম্যান ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেন।

তারুণ্যের ‘বিপ্লবে’ তটস্থ মিয়ানমারের জান্তা সরকার

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে চলমান আন্দোলনে এ পর্যন্ত অন্তত ৫৫ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে অধিকাংশই তরুণ ও যুবক। তবে এ প্রাণহানিও আন্দোলনের গতি কমাতে পারেনি। প্রতিদিন ইয়াঙ্গুনসহ দেশটির বিভিন্ন শহরে চলছে বিক্ষোভ। জান্তা সরকারকে যেতেই হবে- এমন সংকল্প নিয়ে মাঠে নেমেছেন বিক্ষোভকারীরা।

আস্থা ভোটে জিতলেন ইমরান খান

জাতীয় পরিষদের আস্থা ভোটে শনিবার জয়লাভ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর ফলে দেশটির রাজনৈতিক অনিশ্চয়তা দূর হওয়ার পাশাপাশি ইমরানের সরকারের বৈধতা আরও পাকাপোক্ত হল। ৩৪২ সদস্য বিশিষ্ট সংসদের নিম্ন কক্ষে ইমরান ১৭৮টি ভোট পেয়েছেন। প্রেসিডেন্টের আহ্বানে এক বিশেষ অধিবেশনে এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়। জয়ের জন্য ইমরানের দরকার ছিল ১৭২টি ভোট।

প্রচারণায় নামছেন মমতা, মোদির সমাবেশ এলাকায় করবেন মিছিল

দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেই নির্বাচনী প্রচার শুরুর প্রস্তুতি নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার (৬ মার্চ) উত্তরবঙ্গের উদ্দেশে রওনা দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রোববার শিলিগুড়ি শহরেই তার এক রাজনৈতিক কর্মসূচি রয়েছে। অনুষ্ঠানিকভাবে সেখান থেকেই নির্বাচনের প্রচার শুরু করবেন তিনি। এদিকে ওই দিনই বিজেপির ব্রিগেড সমাবেশে প্রধান বক্তা হিসেবে হাজির থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মিয়ানমার সেনাদের পরিচালিত ৫টি চ্যানেল বন্ধ করল ইউটিউব

মিয়ানমারে গত মাসে সংঘটিত সামরিক অভ্যুত্থানের জেরে এবার নিজেদের প্ল্যাটফর্মে ব্যবস্থা নিয়েছে ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব। দেশটির সেনাবাহিনী পরিচালিত ৫টি চ্যানেল সরিয়ে (রিমুভ) দিয়েছে তারা। কমিউনিটি গাইডলাইনের আওতায় এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে শুক্রবার (৫ মার্চ) জানিয়েছে ইউটিউব। চ্যানেলগুলো হলো- স্টেট নেটওয়ার্ক, এমআরটিভি (মিয়ানমার রেডিও অ্যান্ড টেলিভিশন), সেনাবাহিনী পরিচালিত মায়াবতী মিডিয়া, এমডব্লিউডি ভ্যারাইটি এবং এমডব্লিউডি মিয়ানমার।

এমকে/এমকেএইচ