ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

শরণার্থীদের জন্য নিরাপদ আশ্রয় তৈরির আহ্বান ওবামার

প্রকাশিত: ১২:০১ পিএম, ২১ নভেম্বর ২০১৫

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের এক ডজনেরও বেশি অঙ্গরাজ্যে সিরিয়ান শরণার্থীদের আশ্রয় স্থগিত করা হলেও প্রেসিডেন্ট বারাক ওবামা শরণার্থীদের জন্য নিরাপদ আশ্রয় তৈরি করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। শনিবার মালয়েশিয়ার একটি শিশু শরণার্থী কেন্দ্র পরিদর্শনের সময় তিনি এ আহ্বান জানান। খবর সিয়াটল টাইমস।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে ডিগনিটি ফর চিলড্রেন ফাউন্ডেশনে ওবামা সাত থেকে নয় বছর বয়সী শিশুদের সঙ্গে কথা বলেন। কেন্দ্রটির বেশিরভাগ শিশুই মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম পরিবারের সদস্য। এ সময় ওবামা বলেন, বিশ্বের সহিংসতাপ্রবণ এলাকার লাখ লাখ শরণার্থীকে স্বাগত জানাবে তার দেশ।

obama
তরুণদের উদ্দেশে ওবামা বলেন, সন্ত্রাসের বিপরীত কাজের প্রতিনিধিত্ব করতে হবে। প্যারিস এবং মালিতে যে সহিংসতা আমরা দেখেছি তার বিপরীত কাজ করতে হবে। তিনি বলেন, এসব শিশু আমার সন্তানের মতো। তাদের ভালবাসা, সুরক্ষা, স্থিতিশীলতা ও শিক্ষার সুযোগ পাওয়ার অধিকার রয়েছে। তারা বিশ্বের কাছে সুরক্ষা ও বিশ্বের সহায়তা চাইতে পারে।

ওবামা বলেন, সিরিয়ায় বছরের পর বছর ধরে চলমান সংঘাতে গৃহহীন হয়ে পড়াদের দিকে এখন গোটা বিশ্বের মনোযোগ কিন্তু বিশ্বব্যাপি ছয় কোটি গৃহহীন মানুষের কথা ভুলে গেলে চরবে না। তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করতে হবে।

এসআইএস/আরআইপি