ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৪ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৩ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দ্বিতীয় অভিশংসন শুনানি উতরে গেলেন ট্রাম্প
একমাত্র মার্কিন প্রেসিডেন্ট দুইবার অভিশংসনের মুখোমুখি হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শনিবার অনুষ্ঠিত অভিশংসন শুনানি থেকে মুক্তি পেয়েছেন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট। তার বিরুদ্ধে ক্যাপিটল দাঙ্গায় উসকানি দেয়ার অভিযোগ ছিল। তবে ৫৭-৪৩ ভোটে এ শুনানি শেষ হয়েছে। দোষী সাব্যস্ত করার জন্য ট্রাম্পের বিপক্ষে অন্তত ৬৭টি ভোটের প্রয়োজন ছিল। দোষী সাব্যস্ত করার জন্য প্রয়োজনীয় এক-তৃতীয়াংশ ভোট না পড়ায় বেঁচে যান ট্রাম্প।

মিয়ানমারে বিক্ষোভ, ধরপাকড়ে দেশজুড়ে আতঙ্ক
মিয়ানমারে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এক সপ্তাহের বেশি সময় ধরে রাজপথে বিক্ষোভ-সমাবেশ করে যাচ্ছে সাধারণ মানুষ। এদিকে বিক্ষোভকে কেন্দ্র করে রাতভর অভিযান চালিয়ে লোকজনকে আটক করছে কর্তৃপক্ষ। বেশ কিছু ভিডিও ফুটেজে দেখা গেছে, লোকজন হাড়ি-পাতিল বাজিয়ে নিরাপত্তা বাহিনীর আগমন সম্পর্কে প্রতিবেশীদের সতর্ক করছেন। অভিযান চালিয়ে আটকের ঘটনায় সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়েছে।

ট্রাম্পের খালাস পাওয়াকে ‘ইতিহাসের দুঃখজনক অধ্যায়’ বললেন বাইডেন
দ্বিতীয় অভিশংসনের বিচারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযুক্ত না হয়ে খালাস পাওয়ার ঘটনাকে ‘ইতিহাসের দুঃখজনক অধ্যায়’ বলে বর্ণনা করেছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া ‘গণতন্ত্র যে ভঙ্গুর’ তা এই ঘটনা আবার মনে করিয়ে দিল বলেও উল্লেখ করেন তিনি। এদিকে, অভিশংসনের অভিযোগ থেকে নিজের খালাস পাওয়াকে স্বাগত জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি এই অভিশংসনকে ‘ডাইনি শিকার’ বলে উল্লেখ করেছেন।

উত্তরাখণ্ডে তুষারধসে নিহত বেড়ে ৪৩, এখনও নিখোঁজ ১৬০
ভারতের উত্তরাখণ্ডে তুষারধসের এক সপ্তাহ পর আরও পাঁচটি মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার (১৪ ফেব্রুয়ারি) তপোবনের সুড়ঙ্গ থেকে এসব মরদেহ উদ্ধার করা হয়। এনিয়ে নিহতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। সরকারি হিসাব অনুযায়ী এখনও কমপক্ষে ১৬০ জন নিখোঁজ রয়েছেন। তাদের সন্ধানে উদ্ধারকাজে গতি এনেছে প্রশাসন। চামোলির জেলা প্রশাসক স্বাতী ভাদোরিয়া বলেন, আমরা ধারণা করছি- শুধু তপোবন সুড়ঙ্গে আরও ২০/৩০ জন আটকে থাকতে পারেন।

ফাইজারের করোনা ভ্যাকসিনের অনুমোদন দিল জাপান
জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, তারা ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এটিই দেশটিতে করোনাভাইরাসের জন্য অনুমোদন পাওয়া প্রথম কোনো ভ্যাকসিন।জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, আগামী সপ্তাহের মাঝামাঝি নাগাদ ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হবে। প্রথম পর্যায়ে ১০ হাজার স্বাস্থ্যকর্মীকে ভ্যাকসিন দেয়া হবে। বছরের মাঝামাঝি সময়ের মধ্যে দেশটির সাড়ে ১২ কোটি জনগণকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়া সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করছে দেশটির সরকার।

প্রথমবারের মতো শিশুদের ওপর অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল
শিশুদের দেহে অক্সফোর্ডের ভ্যাকসিন কতটা কার্যকর তা জানতে প্রথমবারের মতো ট্রায়াল শুরু করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। শিশু ও কিশোর-কিশোরীদের দেহে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের কথা জানানো হয়েছে। এর নাম দেয়া হয়েছে ‘মিড-স্টেজ ট্রায়াল।’ এক্ষেত্রে ৬ থেকে ১৭ বছরের শিশু ও কিশোর-কিশোরীদের তেহে এই ভ্যাকসিন কতটা কাজ করছে তা জানা সম্ভব হবে। পুরো প্রক্রিয়া শুরু হবে এ মাসেই। প্রাথমিকভাবে এই পরীক্ষা চালাতে ৩শ জনের নাম নথিভুক্ত করা হবে।

মঙ্গলের ছবি পাঠাল আরব আমিরাতের ‘হোপ’
সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান ‘হোপ’ পৃথিবীতে মঙ্গল গ্রহের প্রথম ছবি পাঠিয়েছে। রোববার ছবিটি প্রকাশ করেছে আরব আমিরাত। ছবিতে দেখা যায়, সূর্যের আলোয় আলোকিত হচ্ছে মঙ্গল গ্রহ। এছাড়া গ্রহটির উত্তর মেরু ও সবচেয়ে বড় আগ্নেয়গিরি অলিম্পাস মন্সও ছবিতে চোখে পড়ে। গত মঙ্গলবার লাল রঙা গ্রহটির কক্ষপথে মহাকাশযানটি প্রবেশ করেছে। এর ফলে প্রথম আরব দেশ হিসেবে মঙ্গলে বৈজ্ঞানিক উপস্থিতি তৈরি করে ইতিহাস সৃষ্টি করে সংযুক্ত আরব আমিরাত।

যুক্তরাজ্যে লকডাউন শিথিল করে স্কুল খোলার চিন্তাভাবনা
যুক্তরাজ্যের লকডাউন কীভাবে শিথিল করা যায় তার রোড ম্যাপ ২২ ফেব্রুয়ারি ঘোষণা করা বলে আশাবাদ ব্যক্ত করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রধানমন্ত্রী বলেন, ‘সরকার নিষেধাজ্ঞা তুলে নেয়ার ক্ষেত্রে ‘সতর্ক’ থাকবে। এখন ‘সর্বোচ্চ অগ্রাধিকার’ হচ্ছে ৮ মার্চ থেকে স্কুল পুনরায় চালু করা। এরপর সরকার অপ্রয়োজনীয় দোকানপাট এবং তারপর পাব, বার-রেস্তোরাঁসমূহ খুলে দেবে।’

কলকাতায় পেট্রোলের দাম পৌঁছাল ৯০ রুপিতে
রোববার কলকাতায় ৯০ রুপিতে পৌঁছাল পেট্রোলের দাম। সেই সঙ্গে ডিজেলের দামও বেড়েছে। এ নিয়ে পশ্চিমবঙ্গে টানা ছয়দিন বাড়ল জ্বালানি তেলের দাম। রোববার কলকাতা শহরে আইওসি’র পাম্পে প্রতি লিটার পেট্রোলের দাম ২৮ পয়সা বেড়ে হয়েছে ৯০.০১ রুপি। ৩২ পয়সা বেড়ে ডিজেল হয়েছে ৮২.৬৫ রুপি। এ পরিস্থিতিতে দেশটির কেন্দ্র সরকার শুল্ক কমানোর সম্ভাবনা খারিজ করেছে। ফলে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দেশটির জ্বালানি সংশ্লিষ্টরা।

এমকে/জেআইএম