ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৩ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মানবাধিকারের ‘চরম’ লঙ্ঘন : জাতিসংঘের তদন্ত চান মিয়ানমারের এমপিরা
সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে ‘চরমভাবে মানবাধিকার লঙ্ঘিত’ হচ্ছে বলে অভিযোগ করে জাতিসংঘের তদন্ত আহ্বান করেছেন দেশটির প্রায় ৩০০ জন এমপি (পার্লামেন্ট মেম্বার)। এই অভিযোগের তীর ছোড়া হয়েছে সামরিক বাহিনীর দিকে। জেনেভায় অবস্থিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে পাঠানো চিঠিতে দেশটির এমপিরা এ অভিযোগ করেন।

জাতিসংঘে তোপের মুখে মিয়ানমার, বন্দিদের মুক্তি দাবি
মিয়ানমারে বেসামরিক শাসন ফিরিয়ে দেয়ার জন্য সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। সেইসঙ্গে অং সান সু চিসহ বন্দিদের মুক্তি দেয়ার দাবি জানিয়েছে মানবাধিকার কাউন্সিল। ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের অনুরোধে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) এক বিশেষ অধিবেশনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ‘নির্বাচারে আটককৃতদের’ মুক্তি এবং ‘নির্বাচিত সরকার পুনঃপ্রতিষ্ঠার’ দাবি জানিয়ে প্রস্তাব গৃহীত হয়।

‘সময় হলেই’ রাজ্যের মর্যাদা ফিরে পাবে কাশ্মীর: অমিত শাহ
প্রায় দেড় বছর হতে চলল জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা বিলুপ্ত করেছে মোদি সরকার। কাশ্মীরিরা সেই মর্যাদা ফিরে পাবেন কি না, পেলেও তা কবে নাগাদ হতে পারে- এ নিয়ে প্রশ্ন সবার মনে। এ বিষয়ে সম্প্রতি প্রশ্ন করা হয়েছিল ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে। তিনি নির্দিষ্ট কোনো সময়সীমা না জানালেও বলেছেন, সময় হলেই রাজ্যের পূর্ণ মর্যাদা ফিরে পাবে জম্মু-কাশ্মীর। তিনি বলেন, বিলের দায়িত্বে রয়েছি আমি। আমিই বিল এনেছি। এতে কোথাও লেখা নেই, জম্মু ও কাশ্মীর আর রাজ্যের মর্যাদা পাবে না।

করোনা সংক্রমণের শুরুর দিকের তথ্য দিতে চীনের অস্বীকৃতি
চীনে করোনাভাইরাসের উৎস সন্ধানে যাওয়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তকারী দলের একজন সদস্য বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব যখন শুরু হয়, সেই সময়ের সংক্রমণের মূল তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ২০১৯ সালের ডিসেম্বরে যখন চীনের উহানে করোনাভাইরাস প্রথম ছড়িয়ে পড়ে, সে সময়কার ১৭৪টি সংক্রমণের তথ্য মূল তথ্য চেয়ে আবেদন করেছিল ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল। কিন্তু তথ্যের বদলে তাদের শুধু সারমর্ম দেয়া হয়েছে বলে জানিয়েছেন দলের সদস্য ও সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডমিনিক ডিওয়ের।

নারী সংবাদিককে হয়রানি : হোয়াইট হাউস কর্মকর্তা বরখাস্ত
নারী সাংবাদিককে হুমকি ও হয়রানির অভিযোগে হোয়াইট হাউসের উপ-প্রেস সচিব টি জে ডাকলোকে বরখাস্ত করা হয়েছে। প্রশাসন বলছে, জানুয়ারিতে তিনি এক নারী সাংবাদিককে হুমকি দেন। ওই অভিযোগের তদন্ত প্রতিবেদন প্রকাশের পর তাকে বরখাস্ত করা হয়।

মার্চে তিন কোটি নাগরিককে টিকা দেয়ার পরিকল্পনা কানাডার
কানাডায় গত ১৪ ডিসেম্বর থেকে করোনা টিকা প্রয়োগ শুরু হয়। এরই মধ্যে দেশটিতে ফাইজার ও মর্ডানার টিকা অনুমোদন দেয়া হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকার অনুমোদনও দিতে যাচ্ছে দেশটির স্বাস্থ্য বিভাগ। হেলথ কানাডা সূত্রে জানা গেছে, কানাডায় প্রথমে টিকা পেয়েছেন সম্মুখসারির স্বাস্থ্যকর্মী, কেয়ার হোমের বাসিন্দা ও কর্মীরা। আগামী মার্চের শেষ নাগাদ তিন কোটি নাগরিককে টিকার আওতায় আনবে কানাডা।

সোমালিয়ায় প্রেসিডেন্ট ভবনের কাছে গাড়িবোমা বিস্ফোরণ
সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে দেশটির প্রেসিডেন্টের বাসভবনের কাছে পার্লামেন্ট ভবনের বাইরে গাড়িবোমা হামলার ঘটনা ঘটেছে। পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ওই হামলার ঘটনা ঘটেছে। পুলিশ কর্মকর্তা আবদুলাহি আদেন বলেন, হর্ন অব আফ্রিকা হিসেবে পরিচিত দেশটির রাজধানীর গ্রীণ জোনে স্থানীয় সময় সকাল ৯টার দিকে বোমা হামলা চালানো হয়েছে। ওই এলাকা খুবই সুরক্ষিত থাকার পরেও আকস্মিক এই হামলার ঘটনা ঘটল।

কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগার বন্ধের চিন্তা বাইডেনের
কিউবায় অবস্থিত যুক্তরাষ্ট্রের কুখ্যাত কারাগার গুয়ান্তানামো বের ভবিষ্যৎ সম্পর্কে প্রাতিষ্ঠানিকভাবে যাচাই প্রক্রিয়া শুরু করেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। কারাগারটি বন্ধে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগ আবার চালু করতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে শুক্রবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন। এ বিষয়ে অভ্যন্তরীণ আলোচনার সঙ্গে যুক্ত সহযোগীরা আশা করছেন, বাইডেন আগামী কয়েক সপ্তাহ বা মাসের মধ্যেই এ সংক্রান্ত কোনো নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন।

ইতালির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন মারিও দ্রাঘি
ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাঙ্কের সাবেক প্রধান মারিও দ্রাঘি শনিবার ইতালির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। গত মাসে সরকারের ভাঙনের পর দ্রাঘি প্রধান রাজনৈতিক দলগুলো নিয়ে জোট সরকার গঠন করেছেন। ইতালির সংসদের সবচেয়ে বড় দল, দ্য ফাইভ স্টার মুভমেন্টের সমর্থন পাওয়ায় দ্রাঘি এখন বৃহৎ পরিসরেও রাজনৈতিক সমর্থন পাচ্ছেন। এর মানে হচ্ছে, এজেন্ডা বাস্তবায়নে এখন যথেষ্ট পরিমাণ সংখ্যাগরিষ্ঠতা তার রয়েছে।

তাজিকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারত-পাকিস্তানও
তাজিকিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) রাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রাত ১০টা ৩১ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল দেশটির মুরঘাব শহর থেকে ৩৫ কিলোমিটার পশ্চিমে। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূ-পৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ৯১ দশমিক ৬ কিলোমিটার।

এমকে/এমকেএইচ