ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

ভারতে তুষারধসে নিহত ১০, নিখোঁজ শতাধিক
ভারতের উত্তরাখণ্ডের চামোলি জেলায় তুষারধসে এখন পর্যন্ত ১০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া ১৫০ জন শ্রমিক এখনো নিখোঁজ রয়েছেন। রবিবার সকালে জোশীমঠের কাছে ওই তুষারধসের জেরে ধোলিগঙ্গায় জলস্তর প্রবল ভাবে বেড়ে যায়। তীব্র জলোচ্ছ্বাসে ভেসে যায় অনেকগুলো গ্রাম। এমনকি সেতুও ভেঙে পড়ে। নিহত এবং আহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে সংবাদ সংস্থার খবরে জানানো হয়েছে।

মিয়ানমারে দ্বিতীয় দিনের মতো হাজারো মানুষের বিক্ষোভ
মিয়ানমারের ইয়াঙ্গুন শহরে দ্বিতীয় দিনের মতো হাজারের বেশি মানুষ বিক্ষোভ সমাবেশে জড়ো হয়েছে। সামরিক অভ্যুত্থানের প্রায় এক সপ্তাহ পর দেশটিতে বিক্ষোভ করছে সাধারণ মানুষ। বিক্ষোভ প্রতিহত করতে ইয়াঙ্গুন বিশ্ববিদ্যালয়ের কাছে রাস্তায় পুলিশের গাড়ি এবং দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্মকর্তারা অবস্থান নিয়েছেন। এর আগে শনিবার সামরিক সরকার দেশজুড়ে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়।

পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেনকে ৪১ কূটনীতিকের চিঠি
যুক্তরাষ্ট্রের ৪১ জন সাবেক কূটনীতিক ও সেনা কর্মকর্তা তাদের দেশকে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে আনার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি দিয়েছেন। তারা তাদের চিঠিতে বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবিলম্বে ইরানের পরমাণু সমঝোতায় ফিরিয়ে নেয়ার জন্য বাইডেন প্রশাসনের উচিত সর্বোচ্চ চেষ্টা চালানো। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষর করলেও ২০১৮ সালে তার পরবর্তী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বেআইনিভাবে বের করে নিয়েছিলেন।

মিসরের জেল থেকে আল জাজিরার সাংবাদিকের মুক্তি
চার বছর পর কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার সাংবাদিক মাহুমদ হুসেইনকে মুক্তি দিয়েছে মিসর। শনিবার (৬ ফেব্রুয়ারি) কোনো অভিযোগ গঠন বা আনুষ্ঠানিক বিচার ছাড়াই মিসরের বাসিন্দা সাংবাদিক মাহমুদকে মুক্তি দেয়া হয়েছে বলে আল জাজিরা জানিয়েছে। ২০১৬ সালের কাতার থেকে মিসরে ফেরার পর মাহমুদকে আটক করা হয়। তার বিরুদ্ধে ভুয়া সংবাদ প্রকাশ ও বিদেশি কর্তৃপক্ষের কাছ থেকে অর্থ গ্রহণ করে দেশের সুনাম ক্ষুণ্নের অভিযোগ আনে মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দ. আফ্রিকায় করোনার নতুন ধরনে টিকা কম কার্যকর : অ্যাস্ট্রাজেনেকা
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় পাওয়া ভাইরাসটির নতুন ধরনের বিরুদ্ধে সীমিত সুরক্ষা দেয়। অ্যাস্ট্রাজেনেকার এক মুখপাত্র শনিবার এ তথ্য জানিয়েছেন। ব্রিটিশ পত্রিকা ফাইনান্সিয়াল টাইমস ভ্যাকসিনটি সম্পর্কে প্রতিবেদন প্রকাশের পর অ্যাস্ট্রাজেনেকা এই বিবৃতি দিল। প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের যে নতুন ধরন পাওয়া গেছে তার ফলে সৃষ্ট মৃদু ও মাঝারি পর্যায়ের সংক্রমণ প্রতিরোধে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যর্থ হয়েছে।

ইরাকে আইএসের হাতে নিহত ১০৪ ইয়াজিদির দাফন
২০১৪ সালে ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) রাজত্বের সময় ১০৪ জন ইয়াজিদিকে হত্যা করা হয়। সম্প্রতি তাদের দেহাবশেষ ফিরিয়ে এনে দাফন করেছে দেশটির ইয়াজিদি সম্প্রদায়। নিহত ইয়াজিদিদের দেহাবশেষ শনাক্ত করে গণকবর থেকে তুলে আনা হয়েছে। গত শনিবার নিনেভা প্রদেশের সিঞ্জার পর্বতের নিকটবর্তী কোছো গ্রামে তাদের দাফন করা হয়েছে।

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৩। রোববার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় দেভাও দেল সুর প্রদেশে ভূমিকম্পটি আঘাত হেনেছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রোববারের স্থানীয় সময় দুপুর ১২টা ২২ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভলকস) সংস্থা জানিয়েছে, ভূমিকম্প থেকে ক্ষয়ক্ষতি এবং পরাঘাতের (আফটার শক) আশঙ্কা রয়েছে।

যুক্তরাষ্ট্রকে অবশ্যই পারমাণবিক চুক্তিতে ফিরে আসতে হবে : খামেনি
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই ২০১৫ সালের ঐতিহাসিক পারমাণবিক চুক্তিতে আবার ফিরে আসতে হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে তখন সই করা জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্যও চুক্তি নবায়ন না করলে কোনো শর্ত আরোপের অধিকার তাদের নেই বলে মন্তব্য করেন তিনি। বিমান বাহিনীর কমান্ডারদের সঙ্গে এক বৈঠকে খামেনি বলেন, ‘তারা চুক্তির পর খুব অল্প সময়ের জন্য অবরোধ (ইরানের ওপর থেকে) তুলে নিয়েছিল। কিন্তু আবার তারা পালটে যায় এবং অবরোধ বৃদ্ধি করে।’

ব্যক্তিমালিকানাধীন ব্যবসার অনুমতি দিচ্ছে কিউবা
রাষ্ট্র নিয়ন্ত্রিত অর্থনীতি পুনর্গঠন করতে অধিকাংশ শিল্পে ব্যক্তিমালিকানাধীন ব্যবসার অনুমতি দিচ্ছে কিউবা। দেশটির শ্রমমন্ত্রী মার্তা এলেনা ফেইটো বলেছেন, অনুমোদিত শিল্পের তালিকা ১২৭ থেকে ২ হাজার পর্যন্ত বাড়ানো হয়েছে। অল্পকিছু শিল্প শুধু রাষ্ট্রের অধীনে থাকবে। তিনি বলেন, ব্যক্তিগত সম্পৃক্ততা থেকে মাত্র ১২৪টি শিল্প বাদ যাবে। তবে এগুলো কোনগুলো তা উল্লেখ করেননি তিনি। করোনাভাইরাস মহামারি ও যুক্তরাষ্ট্র থেকে ট্রাম্প আরোপিত অর্থনৈতিক অবরোধের ফলে কিউবার অর্থনীতি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এমকে/জেআইএম