ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ ফেব্রুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মিয়ানমারে এবার বন্ধ হলো ইন্টারনেট সংযোগ
ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামের পর এবার ইন্টারনেট সংযোগই বন্ধ করে দিল মিয়ানমারের সামরিক শাসক। এদিকে শনিবার সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। এদিকে শনিবার কারখানার শ্রমিক, ছাত্রসহ হাজার হাজার মানুষ বিক্ষোভে অংশ নিয়ে অং সান সু চির মুক্তি দাবি করেছে। তারা ইয়াঙ্গুনের রাস্তায় পদযাত্রা করার সময় বাসগুলো হর্ন বাজিয়ে তাদের প্রতি সমর্থন জানায়। পথচারীরা তিন আঙ্গুল উচিয়ে ‘হাঙ্গার গেমস’ স্যালুট প্রদর্শন করে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরব না : ভারতের কৃষক নেতা
ভারতে নতুন পাস হওয়া কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত কৃষকরা ঘরে ফিরবে না বলে ঘোষণা করেছেন ভারতীয় কিষাণ ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত। শনিবার দেশব্যাপী মহাসড়কগুলোতে ট্রাক্টর, ট্রাক রেখে তিন ঘণ্টার ‘চাক্কা’ অবরোধ শেষে তিনি এ কথা বলেন। দিল্লি ও উত্তর প্রদেশ সীমান্তে সমবেত কৃষকদের উদ্দেশে তিনি বলেন, অক্টোবরের ২ তারিখ পর্যন্ত আন্দোলনের সময় বাড়ানো হতে পারে এবং আইন প্রত্যাহার করার জন্য কেন্দ্রীয় সরকার ওই সময় পর্যন্ত সময় পাবেন।

ট্রাম্পকে গোয়েন্দা তথ্য দিতে নারাজ বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি তার পূর্বসূরী অর্থাৎ দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গোয়েন্দা তথ্য দিতে চান না। ট্রাম্পের বেখেয়ালী আচরণের কারণে তাকে নিরাপত্তা সংক্রান্ত তথ্য দেয়া উচিত নয় বলেই মনে করেন তিনি। যুক্তরাষ্ট্রে সাবেক প্রেসিডেন্টদের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানানোর নীতি রয়েছে। সে অনুযায়ী, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট হিসেবে এখন থেকে বিভিন্ন ধরনের গোয়েন্দা তথ্য জানান অধিকার রাখেন ডোনাল্ড ট্রাম্প।

নাভালনির মুক্তি দাবি: ইউরোপীয় ৩ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
রাশিয়ার অন্যতম বিরোধী নেতা ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে অংশ নেয়ায় দেশটিতে অবস্থানরত জার্মানি, সুইডেন ও পোল্যান্ডের কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে। এদিকে, বিক্ষোভে অংশ নেয়ার বিষয়টি অস্বীকার করে সুইডেন বলেছে, রাশিয়ার পক্ষ থেকে বহিষ্কারের বিষয়টি ‘সম্পূর্ণ ভিত্তিহীন’।

করোনাবিধি উঠলেই হামলা চালাতে পারে জঙ্গিরা : সতর্কতা জাতিসংঘের
করোনাভাইরাস মোকাবিলায় জারি করা বিধিনিষেধ তুলে নেওয়ার পরপরই ‘একঝাঁক পূর্বপরিকল্পিত হামলা’ চালাতে পারে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। গত ছয় মাসে বিভিন্ন দেশের গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এ সতর্কতা দিয়েছে জাতিসংঘ। আইএস ও আল-কায়েদা বিষয়ক জাতিসংঘের বিশেষজ্ঞদের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলামিক স্টেটের জঙ্গিরা তাদের ‘খবরের সঙ্গে দূরত্ব’ সমাপ্ত করতে সহিংসতার ঢেউ তুলতে পারে।

দেড় বছর পর জম্মু-কাশ্মীরে ফোর-জি ইন্টারনেট চালু
দেড় বছরেরও বেশি সময় ধরে ইন্টারনেট থেকে বিছিন্ন ছিল জম্মু ও কাশ্মীর। ৩৭০ ধারা বিলোপের প্রায় ১৮ মাস পর অবশেষে সমগ্র উপত্যকায় চালু হয়েছে ফোর-জি ইন্টারনেট পরিষেবা। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) মধ্যরাত থেকেই জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা দ্রুত গতির ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা পেতে চলেছেন বলে সরকারের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন।

যুক্তরাজ্যে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের সম্প্রচার বাতিল
চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিভিশন চ্যানেল চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক- সিজিটিএন এর লাইসেন্স বাতিল করেছে যুক্তরাজ্য সরকার। যুক্তরাজ্যের সম্প্রচারমাধ্যম নিয়ন্ত্রক প্রতিষ্ঠান অফকম বৃহস্পতিবার জানায়, ‘লাইসেন্সটি স্টার চায়না মিডিয়া লিমিটেড অবৈধভাবে নিয়েছিল এমন উপসংহারে আসার পর’ তারা সিজিটিএন এর লাইসেন্স প্রত্যাহার করে নিয়েছে।

এবার জনসাধারণের জন্য সিনোভ্যাকের ভ্যাকসিনের অনুমোদন
সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন সাধারণ মানুষের ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে চীনের চিকিৎসা পণ্যের নিয়ন্ত্রক সংস্থা। শনিবার সিনোভ্যাকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। গত ডিসেম্বরে সিনোফার্মের ভ্যাকসিন জনসাধারণের জন্য অনুমোদনের পর সিনোভ্যাকের ভ্যাকসিন দেশটির দ্বিতীয় করোনা ভ্যাকসিন হিসেবে সাধারণ মানুষের ব্যবহারের অনুমোদন পেল। অনুমোদন পাওয়ার আগে দুটি ভ্যাকসিনই জরুরি ব্যবহারের জন্য করোনায় আক্রান্তের ঝুঁকি আছে এমন ব্যক্তিদের ওপর প্রয়োগ করা হয়েছিল।

কাশ্মীরিরা পাকিস্তানের সঙ্গে থাকবে কি না সিদ্ধান্ত তাদের: ইমরান
কাশ্মীরিরা স্বাধীন হবে নাকি পাকিস্তানের সঙ্গে থাকবে সেই সিদ্ধান্ত কাশ্মীরিদের বলে ঘোষণা দিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, গণভোটে কাশ্মীরিরা পাকিস্তানের সঙ্গে থাকতে চেয়ে মত দিলেও ভবিষ্যতে তাদের আবারো সিদ্ধান্ত নেয়ার সুযোগ দেয়া হবে। শুক্রবার কাশ্মীর সংহতি দিবস উপলক্ষে আজাদ জম্মু-কাশ্মীরের কোটলি জেলায় আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন পাকিস্তানি প্রধানমন্ত্রী।

দক্ষিণ কোরিয়ায় রাজধানীর বাইরে কারফিউ শিথিল
দক্ষিণ কোরিয়ায় রাজধানী সিউলের বাইরে পাঁচ লাখের বেশি রেস্টুরেন্ট এবং অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের ওপর কারফিউ শিথিল করা হয়েছে। শনিবার থেকে নতুন এই নির্দেশনা কার্যকর হয়েছে। আগে যে নিষেধাজ্ঞা জারি ছিল তার বাইরে এখন বিভিন্ন রেস্টুরেন্ট এবং ব্যবসা প্রতিষ্ঠান আরও এক ঘণ্টা বেশি চালু রাখার সুযোগ পাচ্ছে। করোনা প্রতিরোধে আরোপ করা কঠোর নিষেধাজ্ঞার বিষয়ে জনগণের তীব্র প্রতিক্রিয়ার কারণেই কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে।

এমকে/জিকেএস