ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এবার জনসাধারণের জন্য সিনোভ্যাকের ভ্যাকসিনের অনুমোদন

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২১

সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাস ভ্যাকসিন সাধারণ মানুষের ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে চীনের চিকিৎসা পণ্যের নিয়ন্ত্রক সংস্থা। শনিবার সিনোভ্যাকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের।

গত ডিসেম্বরে সিনোফার্মের ভ্যাকসিন জনসাধারণের জন্য অনুমোদনের পর সিনোভ্যাকের ভ্যাকসিন দেশটির দ্বিতীয় করোনা ভ্যাকসিন হিসেবে সাধারণ মানুষের ব্যবহারের অনুমোদন পেল। অনুমোদন পাওয়ার আগে দুটি ভ্যাকসিনই জরুরি ব্যবহারের জন্য করোনায় আক্রান্তের ঝুঁকি আছে এমন ব্যক্তিদের ওপর প্রয়োগ করা হয়েছিল।

ইন্দোনেশিয়া, তুরস্ক, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, উরুগুয়ে ও লাওস ইতোমধ্যেই জরুরি ব্যবহারের জন্য সিনোভ্যাকের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে।

সিনোভ্যাক জানিয়েছে, শেষ ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে দুই মাসের ফলাফলের ভিত্তিতে এই অনুমোদন দেয়া হয়েছে। তবে চূড়ান্ত বিশ্লেষণের তথ্য এখনো পাওয়া যায়নি।

বিভিন্ন দেশে সিনোভ্যাকের ট্রায়ালের ফলাফলে বেশ ভিন্নতা দেখা গেছে। যার ফলে ভ্যাকসিনের গ্রহণযোগ্যতা নিয়ে সন্দেহ তৈরি হয়েছিল। ব্রাজিলের ট্রায়ালে করোনার বিরুদ্ধে সিনোভ্যাকের ৫০ শতাংশ কার্যকারিতা দেখা গেছে। এছাড়া তুরস্ক ও ইন্দোনেশিয়ায় কার্যকারিতা দেখা গেছে যথাক্রমে ৯১ ও ৬৫ শতাংশ।

এমকে/জিকেএস