ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এনআরসি বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি ভারত

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪২ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২১

জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছে ভারত। মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) এই ইস্যুতে দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এখন পর্যন্ত দেশবাসীর জন্য এনআরসি নিয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। খবর ভারতীয় গণমাধ্যমের।

গত বছরের ফেব্রুয়ারিতে কংগ্রেস সংসদ সদস্য আনন্দ শর্মার নেতৃত্বাধীন কমিটির পর্যবেক্ষণ, এনপিআর ও জনগণনা ঘিরে জনমনে ভীতি ও অসন্তোষ রয়েছে। এ প্রসঙ্গে ‘অ্যাকশন টেকেন’ রিপোর্ট মঙ্গলবার রাজ্যসভায় পেশ করা হয়।

প্রসঙ্গত, আসামে এনআরসি নিয়ে তীব্র অসন্তোষ দেখা যায়। এই প্রেক্ষিতে সারা ভারতে এনআরসি করার ক্ষেত্রে কোনো তাড়াহুড়ো করতে চাচ্ছে না শাসকদল এমনটাই মনে করছে পর্যবেক্ষকদের একাংশ। তিন কোটি ৩০ লাখ ২৭ হাজার ৬৬১ জন আবেদনকারীর মধ্যে এনআরসি তালিকায় স্থান পান তিন কোটি ১১ লাখ ২১ হাজার চারজন। এই তালিকা থেকে বাদ পড়ে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

অন্যদিকে গত লোকসভা নির্বাচনে সংশোধিত নাগরিগত্ব আইন (সিএএ) ও এনআরসি ঘিরে সরগরম হয় পশ্চিমবঙ্গের রাজনীতি। সিএএ-এনআরসি ইস্যুর তীব্র বিরোধিতা করে সোচ্চার হয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিকে কয়েকদিন পরে বিধানসভা নির্বাচন পশ্চিমবঙ্গে। যে নির্বাচনকে অনেক গুরুত্বের সঙ্গে দেখছে শাসকদল বিজেপি। এই প্রেক্ষিতে এনআরসি নিয়ে শাসকদল ঝুঁকি নিতে চাচ্ছে না বলেই ধারণা করছেন বিশ্লেষকদের একাংশ।

এআরএ/বিএ/জিকেএস