ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৩১ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৪৮ পিএম, ৩১ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

নতুন করে পুতিনবিরোধী বিক্ষোভ রাশিয়ায়, হাজারের বেশি আটক
রাশিয়ায় নতুন করে আবারও সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়েছে। বিভিন্ন স্থানে বিক্ষোভ থেকে এক হাজারের বেশি মানুষকে আটক করা হয়েছে। একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, দেশটির বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে কারাগারে বন্দি করে রাখার বিরুদ্ধে রাজপথে নেমেছেন তার সমর্থকরা। রোববার দেশটিতে নতুন করে বিক্ষোভ শুরু হলে মস্কোর পুলিশ মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে এবং সিটি সেন্টারে লোকজনের চলাচল সীমাবদ্ধ করে দিয়েছে।

উহানের বাজার পরিদর্শন করল বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞরা রোববার চীনের উহান শহরের একটি বাজার পরিদর্শন করেছেন। এক বছরের বেশি সময় আগে এই সামুদ্রিক খাদ্যের বাজার থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছিল। গত বছরের জানুয়ারি থেকেই ওই বাজারটি বন্ধ রয়েছে। ব্যারিকেড দেয়া পথের মধ্য দিয়ে বিশেষজ্ঞরা সেখানে প্রবেশ করেন। তাদের প্রবেশের পর দ্রুত অন্যদের প্রবেশ বন্ধ করে দেন নিরাপত্তাকর্মীরা।

সিনেটে শুনানি শুরুর আগেই সরে দাঁড়ালেন ট্রাম্পের ৫ আইনজীবী
আর কয়েকদিন পরেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের শুনানি শুরু হবে। কিন্তু শুনানি শুরু হওয়ার প্রায় এক সপ্তাহ আগেই তার দলের পাঁচ আইনজীবী সরে দাঁড়ালেন। অর্থাৎ তারা ট্রাম্পের হয়ে শুনানিতে থাকছেন না। এই ঘটনার সঙ্গে সম্পর্কিত এমন বেশ কয়েকজন জানিয়েছেন, ট্রাম্পের সঙ্গে বিভিন্ন আইনি কৌশল নিয়ে মতভেদের কারণে ওই পাঁচজন সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

ফিলিস্তিনে ৫ হাজার ডোজ করোনা ভ্যাকসিন পাঠাচ্ছে ইসরায়েল
ইসরায়েল বলেছে, ফিলিস্তিনের সামনের সারির স্বাস্থ্যকর্মীদের জন্য তারা করোনাভাইরাস ভ্যাকসিনের পাঁচ হাজার ডোজ পাঠাচ্ছে দেশটিতে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজের কার্যালয় রোববার নিশ্চিত করেছে, দেশটি ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে ভ্যাকসিন পাঠাবে। এ বিষয়ে ফিলিস্তিনের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি। করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে বিশ্বে সবচেয়ে এগিয়ে থাকা দেশ ইসরায়েল। ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর ও গাজায় এখন পর্যন্ত ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়নি।

ভারত দেয়নি, চীন থেকেও পর্যাপ্ত ভ্যাকসিন পাচ্ছে না পাকিস্তান
পশ্চিমা বিশ্বের মতো অনেক দেশেই শীতকাল আসার সঙ্গে সঙ্গে করোনাভাইরাস সংক্রমণে ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। ভ্যাকসিন আসায় কিছুটা আশার আলো দেখা গেলেও পাকিস্তান এখনো সেই অন্ধকার গুহায় বন্দি। ভারত অগ্রাধিকার ভিত্তিতে প্রতিবেশীদের ভ্যাকসিন দেওয়া শুরু করলেও সেই তালিকায় নাম নেই ‘চিরশত্রু’ পাকিস্তানের। তারা চীনের কাছ থেকে যতটুকু পেয়েছে, তা চাহিদার তুলনায় একেবারেই কম। ফলে খুব শিগগিরই সংক্রমণ নিয়ন্ত্রণে আসা যেন দূরাশায় পরিণত হয়েছে পাকিস্তানিদের জন্য।

নেপালেও বার্ড ফ্লু, হাজার হাজার পাখি হত্যা
নেপালেও বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। গত কয়েকদিনে বেশ কিছু নমুনা সংগ্রহ করে পরীক্ষার পর বার্ড ফ্লুর (এইচ৫এন৮) অস্তিত্ব পাওয়ায় শনিবার রাজধানী কাঠমান্ডুতে কয়েক হাজার পাখি হত্যা করা হয়েছে। নেপালের কৃষি ও প্রাণিসম্পদ উন্নয়ন দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কাঠমান্ডুর তারকেশর পৌরসভা-৭'য়ের একটি ফার্মে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে।

নির্বাচনী ফায়দা লুটতে ফ্রান্সে হিজাব নিষিদ্ধের দাবি বিরোধী নেতার!
ফ্রান্সের সরকারি জায়গাগুলোতে হিজাব নিষিদ্ধের দাবি জানিয়েছেন দেশটির বিরোধী নেতা মেরিন লে পেন। ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে জনসমর্থন বাড়ানোর কৌশল হিসেবে তিনি এধরনের বিতর্কিত দাবি তুলেছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি হিজাব নিষিদ্ধের দাবি জানিয়ে বলেছেন, এটিকে আমি ইসলামী পোশাকের অংশ মনে করি। শুধু তাই নয়, ইসলামী মতাদর্শকে ‘খুনে ও সর্বগ্রাসী’ মন্তব্য করে এটি প্রতিরোধে নতুন আইন পাসেরও প্রস্তাব দিয়েছেন ফ্রান্সের এ নেতা।

প্রথমবার অ্যাপলের ত্রৈমাসিক আয় ১০ হাজার কোটি ডলার ছাড়াল
করোনা মহামারিতে থমকে গেছে বিশ্ব। বিভিন্ন দেশের অর্থনীতিতে ধস নেমে এসেছে। তবে এই মহামারিতেও ফুলেফেঁপে উঠেছে বেশ কিছু প্রতিষ্ঠান। এর বড় উদাহরণ এখন আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। যুক্তরাষ্ট্রের বহুমাত্রিক এই প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রথম ত্রৈমাসিক আয় ১০ হাজার কোটি ডলার ছাড়িয়ে গেছে।

বিজেপিতে যোগ দিলেন তৃণমূল ছেড়ে যাওয়া রাজীবসহ ৫ নেতা
অনেক দিনের জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে বিজেপিতে যোগ দিলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়সহ তৃণমূলের ৫ নেতা। শনিবার (৩০ জানুয়ারি) রাতে দিল্লিতে অমিত শাহ’র বাড়িতে বৈঠকের পরে উত্তরীয় পরিয়ে বিজেপিতে স্বাগত জানানো হয় তাদের। বিজেপিতে যাওয়া অন্য নেতারা হলেন উত্তরপাড়ার বিধায়ক প্রবীর ঘোষাল, বালির বিধায়ক বৈশালী ডালমিয়াকে, হাওড়ার সাবেক মেয়র রথীন চক্রবর্তী, রানাঘাট পৌরসভার পদত্যাগী প্রশাসক পার্থসারথি চট্টোপাধ্যায়। এছাড়া তৃণমূল ঘনিষ্ঠ অভিনেতা রুদ্রনীল ঘোষও বিজেপিতে যোগ দিয়েছেন।

এমকে/জেআইএম