ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে আইএসের হামলার আশঙ্কা

প্রকাশিত: ১১:০১ এএম, ১৭ নভেম্বর ২০১৫

প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সম্ভাব্য হামলার আশঙ্কায় ভারতে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে। মঙ্গলবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় সব রাজ্যের নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে। খবর এনডিটিভির।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভারতে সন্ত্রাসী গোষ্ঠী আইএস কোনো কার্যক্রম চালাতে পারবে না। তবে এ অঞ্চলে কিছু মৌলবাদি তরুণ আইএসের তত্ত্বাবধানে সন্ত্রাসী কার্যক্রমে অংশ নিতে পারে। এজন্য বাড়তি সতর্কতা নেয়া হয়েছে।  

এদিকে ভারতে সম্ভাব্য সন্ত্রাসী হামলা মোকাবিলায় বিদেশি মিশন, পর্যটন কেন্দ্রসহ বিভিন্ন জায়গায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, রাশিয়া, অস্ট্রেলিয়া, তুরস্ক এবং ইসরায়েলসহ আরো বেশ কয়েকটি দেশের দূতাবাস কর্মকর্তাদের জন্য নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করা হয়েছে। একই সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা হচ্ছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, আইএস পুরো বিশ্বের জন্য হুমকি, বিশেষ কোনো দেশের জন্য নয়। নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা জানান, এই মুহূর্তে ইরাক ও সিরিয়ায় কমপক্ষে ২০ ভারতীয় নাগরিক আইএসের হয়ে যুদ্ধ করছে। এদের মধ্যে মুম্বাই, কাশ্মীর, তেলেঙ্গানা, কর্ণাটক, ওমান ও সিঙ্গাপুরে বসবাসকারী বেশ কয়েকজন তরুণ রয়েছে। 

শুক্রবার প্যারিসের ছয়টি স্থানে তিনদলে বিভক্ত হয়ে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট একযোগে হামলা চালায়। হামলায় অন্তত ১৩২ জন নিহত হয়।

এসআইএস/আরআইপি