ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্যারিস হামলার আট হোতা

প্রকাশিত: ০৬:৪৬ এএম, ১৭ নভেম্বর ২০১৫

ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসীরা তিন ভাগে বিভক্ত হয়ে ছয়টি স্থানে একযোগে হত্যাযজ্ঞ চালিয়েছে। প্যারিসের পাবলিক প্রসিকিউটর ফ্রান্সিস মলিনস বলেছেন আটজন হামলাকারী জড়িত। শুক্রবারের ওই হামলায় ১৩২ জনের প্রাণহানি ঘটেছে। হামলার দায় স্বীকার করেছে ইসলামক স্টেট জঙ্গিরা।

হামলায় জড়িত সন্দেহে চারজনের নাম প্রকাশ করেছে ফ্রান্স। এদের মধ্যে তিনজন স্টেডিয়ামের পাশে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিজেদের উড়িয়ে দিয়েছে। সন্দেহভাজন এসব জঙ্গিকে নিয়ে গার্ডিয়ানে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

আহমেদ আল মোহামেদ
২৫ বছর বয়সী এই জঙ্গি প্যারিসে স্টেডিয়ামের বাইরে আত্মঘাতী হামলা চালিয়েছিল। ইদলিবের বাসিন্দা আহমেদের একটি পাসপোর্ট পাওয়া যায় লাশের পাশে। সেখানে লেখা ছিল আহমদ আল মোহামেদ। আহমেদ স্তাদে দে ফ্রঁসে স্টেডিয়ামের সামনে আত্মঘাতী বোমায় নিজেকে উড়িয়ে দিয়েছিলেন। তবে ওই পাসপোর্ট আত্মঘাতী হামলাকারীর কিনা তা এখনও নিশ্চিত হতে পারেনি ফ্রান্স।

ahmed

বিলাল হাদফি
হামলাকারী বিলাল হাদফি বেলজিয়ামের নাগরিক। ২০ বছর বয়সী হাদফি সিরিয়ায় আইএসে যোগ দিয়েছিল।দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হাদফি ব্রাসেলসের উত্তরের কোনো এলাকা থেকে হামলায় অংশ নিয়েছে।

bilal

আবদেল হামিদ আবা উদ
প্যারিস হামলার হোতা হিসেবে আবদেল হামিদ আবা উদ নামে ২৭ বছর বয়সী বেলজিয়ামের এই নাগরিক বলে ধারণা করা হচ্ছে। ইসলামিক স্টেটে গুরুত্বপূর্ণ পদে থাকা এই জঙ্গি এখন সিরিয়ায় অবস্থান করছেন। এর আগে গত আগস্টে প্যারিসে দ্রুতগতির একটি ট্রেনে হামলায় হামিদের জড়িত রয়েছে বলে দাবি করেছে ফ্রান্স।

abdelhamid-abaaoud

এছাড়া ফ্রান্সের একটি চার্চে বানচাল হওয়া হামলা পরিকল্পনার সঙ্গে হামিদের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। সিরিয়ায় এমন একজনের সঙ্গে তার যোগাযোগ ছিল, যিনি ফরাসি ভাষা বলতে পারেন। সিরিয়ার ওই ব্যক্তিই তাকে চার্চে হামলা করতে বলেছিলেন।   

ব্যাঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি এবদুর কার্যালয়ে সন্ত্রাসী হামলার পর জানুয়ারিতে ফরাসি কর্তৃপক্ষ আবাউদকে বেলজিয়ামের একটি সন্ত্রাসী সেলের হোতা হিসেবে চিহ্নিত করে। একইসঙ্গে এ চক্রটিকে ধ্বংসের চেষ্টা চালায় ফ্রান্স। ওই সময় সন্ত্রাস দমন বিভাগের অভিযানে বেলজিয়াম থেকে ১৩ জঙ্গিকে আটক করা হয়। কিন্তু সে সময় আবাউদকে আটক করতে পারেনি পুলিশ।

ওমর ইসমাইল মোস্তাফাই
প্যারিসে হামলাকারীদের মধ্যে আলজেরিয়ান বংশোদ্ভূত ২৯ বছর বয়সী ওমর ইসমাইল মোস্তাফাই এর নাম প্রথম প্রকাশ করে ফ্রান্স। প্যারিসের দক্ষিণে কুরকুরনেস শহরের বাসিন্দা ওমর। বাতাক্লঁ কনসার্ট হলে খুঁজে পাওয়া একটি বিচ্ছিন্ন আঙ্গুল থেকে তার পরিচয় শনাক্ত করা হয়। ধারণা করা হচ্ছে, নিহত জঙ্গিদের একজন তিনি।

২০১০ সাল থেকেই মোস্তাফাই উপর নজর ছিল ফ্রান্সের গোয়েন্দা সংস্থার। ওই সময় তিনি চরমপন্থিদের যাতায়াত আছে এমন একটি মসজিদে বেশি সময় কাটানো শুরু করেন। কিন্তু ২০১৩ সাল থেকে গোয়েন্দাদের চোখের আড়ালে চলে যায় মোস্তাফাই।

মোস্তাফাই এর ভাই, বাবা ও ভাবিকে জিজ্ঞসাবাদের জন্য আটক করেছে পুলিশ। তার ভাইয়ের দাবি, কয়েক বছর ধরে তাদের সঙ্গে মোস্তাফাইর যোগাযোগ নেই।

সামি আমি মুর
বাতাক্লঁ কনসার্ট হলের অন্য একজন আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে সামি আমি মুরের নাম প্রকাশ করা হয়েছে। সামির জন্ম ১৯৮৭ সালে প্যারিসে। ২০১২ সালে সামির বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ তোলা হয় এবং তাকে বিচার বিভাগের নজরদারিতে আনা হয়।

এরপর হঠাৎ উধাও হয়ে যায় এবং তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। সোমবার সামির স্বজন ও বন্ধুদের মধ্যে তিনজনকে আটক করেছে ফ্রান্স পুলিশ।

মোহামেদ আবদে স্লাম
সালাহ ও ইব্রাহিমের ভাই মোহামেদ আবদে স্লামকে প্যারিসে হামলার পর মলেনবিক থেকে ধরেছিল বেলজিয়াম পুলিশ। কিন্তু সোমবার তল্লাশির পর তাকে ছেড়ে দেওয়া হয়। তার আইনজীবীর দাবি, মোহামেদ সোমবারই জানতে পেয়েছেন তার ভাই ইব্রাহিম প্যারিসে মারা গেছেন।

ইব্রাহিম আবদে স্লাম
হামলাকারী সালাহ আবদে স্লামের ভাই ৩১ বছর বয়সী ইব্রাহিম। বলিভার্দ ভলতেয়ার ক্যাফেতে তিনি আত্মঘাতী বোমা হামলায় অংশ নেন। গোয়েন্দারা বলছেন, ইব্রাহিম একটি সিয়াট গাড়ি ভাড়া করেছিলেন। ওই গাড়িটি পরে পাওয়া যায় এবং তার ভেতরে অস্ত্র ছিল।

ইব্রাহিম ও আবাউদ বেলজিয়ামের মলেনবিক শহরে থাকতেন। ব্রাসেলসের কাছের এই শহরটিতে অনেক মুসলিমের বসবাস। এই শহরটিকে জিহাদি উৎপাদনের খামার বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে।

সালাহ আবদে স্লাম
বেলজিয়ামের নাগরিক সালাহ আবদেস্লাম হামলার পর পালিয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। তার বিরুদ্ধে রোববার গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। প্যারিসের উপকণ্ঠে উদ্ধার হওয়া কালো ফোক্সওয়াগনটি গাড়িটি ভাড়া করেছিল আব্দেস্লাম। ওই গাড়িতে করেই হামলাকারীরা বাতাক্লঁ কনর্সাট হলে যায়।

saleh

এসআইএস/এমএস