ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

প্যারিসে হামলার মূলহোতা আবদেল হামিদ

প্রকাশিত: ০৭:০৩ পিএম, ১৬ নভেম্বর ২০১৫

প্যারিসে জঙ্গি হামলার মূলচক্রী হিসেবে বেলজিয়ামের নাগরিক আবদেল হামিদ আবাউদকে চিহ্নিত করেছেন ফরাসি পুলিশের তদন্তকারীরা। ফরাসি পুলিশের দাবি, প্যারিস বিস্ফেরণের পর সিরিয়ায় পালিয়ে যান আবদেল হামিদ। এর আগেও নানা জঙ্গি কর্মকাণ্ডে জড়িত ছিলেন এই আবদেল হামিদ।

খবরে বলা হয়, রোববার রাতে ফ্রান্সজুড়ে ১৫০টিরও বেশি জায়গায় তল্লাশি চালায় ফরাসি পুলিশ। প্যারিস হামলায় জড়িত ছিলেন, এমন আরও দুই আত্মঘাতী বোমারুর নাম সোমবার প্রকাশ করা হয়েছে। এর মধ্যে একজনের জন্ম সিরায়ায়। অন্য জন ফরাসি নাগরিক।

শুক্রবার রাতে প্যারিসের বিভিন্ এলাকায় জঙ্গিহানায় ১৩২ জন নিহত হন। এই হামলার দায় স্বীকার করেছে আইএস জঙ্গিরা। তাদের প্রকাশিত এক ভিডিওতে ফ্রান্সকে হুমকি দিয়ে জানানো হয়, সিরিয়ায় আইএসের ওপর ফ্রান্সের বোমাবর্ষণ বন্ধ না-হলে, ফ্রান্সেকে শান্তিতে থাকতে দেয়া হবে না। এই ভিডিও প্রকাশের আগেই অবশ্য ইসলামিক স্টেটের জঙ্গিরা প্যারিসে নাশকতা চালায়।

ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস সোমবার বলেন, আমরা এখন সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে নেমেছি। রোববার রাতে সিরিয়ায় জিহাদিদের একটি প্রশিক্ষণ শিবির গুঁড়িয়ে দেয়া হয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, সেপ্টেম্বরে জিহাদিদের বিরুদ্ধে আক্রমণ শুরুর পর, এদিনই সবচেয়ে বড় বিমানহানা চালায় ফ্রান্স। ১০টি যুদ্ধবিমান থেকে জঙ্গিঘাঁটি লক্ষ করে ২০টি বোমা ফেলা হয়।

এদিকে, বেলজিয়ামেও জঙ্গিদের খোঁজে জোর তল্লাশি চলছে। রোববার রাতে দেশটির ১৬৮টি জায়গায় রাতভর তল্লাশি চলে। সালা আবদে সালাম নামে একজনকে গ্রেফতার করা হয়।

বেলজিয়াম পুলিশের দাবি, আবদে সালাম প্যারিস হামলার অন্যতম চক্রী। এই হামলার মূলচক্রী, বেলজিয়ামের নাগরিক আবদেল হামিদ আবাউদের হদিস পেতে জোর তল্লাশি চলছে।

বিএ

আরও পড়ুন