ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

আহসান রাজীব বুলবুল | প্রকাশিত: ০৯:৩৪ এএম, ২০ জানুয়ারি ২০২১

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে পার্শ্ববর্তী রাষ্ট্র কানাডা এই মহামারির শুরু থেকেই দুই দেশের মধ্যে সীমান্ত ভ্রমণে কড়াকড়ি আরোপ করে।

‘অনাবশ্যক’ ভ্রমণকারীদের জন্য প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত বন্ধ করা হয় গত বছরের মার্চে। সংক্রমণ সীমিত রাখতে তখন এ পদক্ষেপ নেয়া হয়েছিল। এরপর থেকে প্রতি মাসেই এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী ২১ জানুয়ারি নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে, কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে যে ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে তা আরও এক মাস বাড়ানো হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ঘোষণা অনুযায়ী, আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

ট্রুডো বলেন, সীমান্তের উভয়পাশের মানুষকে কোভিড-১৯ থেকে নিরাপদ রাখতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কারণ, কানাডা ও যুক্তরাষ্ট্র উভয় দেশেই সংক্রমণের সংখ্যা বাড়ছে।

নাগরিকদের উদ্দেশে তিনি বলেন, মহামারির শুরু থেকেই আমাদের লক্ষ্য ছিল কানাডিয়ানদের স্বাস্থ্য সুরক্ষা দেয়া। ভ্যাকসিন কিনেই হোক বা কঠোর ভ্রমণ বিধি-নিষেধ আরোপ করেই হোক, আমাদের লক্ষ্য একটাই এবং তা হলো আপনাদের সুরক্ষা দেয়া।

সীমান্ত দিয়ে পর্যটকদের আসা-যাওয়া পুরোপুরি নিষিদ্ধ রয়েছে। তবে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সীমান্ত পাড়ি দেয়ার সুযোগ রাখা হয়েছে। এছাড়া, ১৪ দিনের কোয়ারেন্টাইনের শর্তে বিশেষ ক্ষেত্রে সীমান্ত পাড়ি দিয়ে পরিবারের কাছে যাওয়ার সুযোগ পাচ্ছেন উভয় দেশের নাগরিকরা।

এসএস/এমকেএইচ