ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৩ সপ্তাহে ৯০ হাজারের বেশি মৃত্যু হবে যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৪ জানুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ ও মৃত্যু যেন পাল্লা দিয়ে বাড়ছেই। কোনভাবেই সংক্রমণের লাগাম টেনে ধরা যাচ্ছে না। এর মধ্যেই দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সতর্ক করে জানিয়েছে, আগামী তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে আরও ৯০ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যেতে পারে। খবর সিএনএন'র।

নতুন বছর শুরুর প্রথম দুই সপ্তাহেই ৩৮ হাজারের বেশি মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। সিডিসির আগাম পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন সপ্তাহে যুক্তরাষ্ট্রে আরও ৯২ হাজার মানুষের মৃত্যু হতে পারে। যা রীতিমত আশঙ্কাজনক।

এর আগেও দেশটির বিশেষজ্ঞরা বার বার এ বিষয়ে সতর্ক করেছেন। তাদের পূর্বানুমান অনুযায়ী, মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। দেশজুড়ে এর মধ্যেই টিকা কর্মসূচি শুরু হলেও এখনও আশঙ্কাজনক অবস্থায় সময় পার করছে লাখ লাখ মানুষ।

বুধবার পর্যন্ত এক কোটিরও বেশি মানুষ করোনাভাইরাস ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছে বলে জানিয়েছে সিডিসি। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৬ লাখ ১৬ হাজার ৩৪৫। এর মধ্যে মারা গেছে ৩ লাখ ৯৩ হাজার ৯২৮ জন। অপরদিকে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৩৯ লাখ ৭৫ হাজার ৩৬ জন।

ভ্যাকসিন কারা আগে পাবেন সে বিষয়ে ট্রাম্প প্রশাসন মঙ্গলবার নতুন নির্দেশনা জারির পরের দিনই ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা ১ কোটি ২ লাখ স্পর্শ করল। আগের নির্দেশে শুধুমাত্র স্বাস্থ্যকর্মীদের প্রথমে ভ্যাকসিন দেয়ার নিয়ম থাকায় ভ্যাকসিন প্রদান কার্যক্রম ধীর গতিতে চলছিল। নতুন নির্দেশে ৬৫ বছরের বেশি প্রত্যেককে ভ্যাকসিন দিতে বলা হয়েছে।

কোভিড ট্র্যাকিং প্রজেক্টের তথ্য অনুযায়ী, সম্প্রতি ১ লাখ ৩০ হাজার ৩শ'র বেশি মানুষ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করছে। অপরদিকে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্তের সংখ্যা নতুন রেকর্ড গড়েছে। রয়টার্সের তথ্যমতে, এদিন করোনা সংক্রমণে নতুন করে ৪ হাজার ৩শ ৩৬ জনের মৃত্যু হয়েছে।

পেনসিলভানিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, বসন্তের সময় যে পরিমাণ সংক্রমণ দেখা গেছে তার চেয়ে চলতি মাসে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দ্বিগুণ। অপরদিকে চলতি সপ্তাহের শুরুতেই লুইসিয়ানার গভর্নর জানিয়েছেন, ওই অঙ্গরাজ্যে সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। এছাড়া আরিজোনা অঙ্গরাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় সেখানে হাসপাতালে ভর্তি ও আইসিইউতে থাকা রোগীর সংখ্যা রেকর্ড করেছে।

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই কয়েক লাখ সংক্রমণ যোগ হচ্ছে। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২ লাখ ৩৬ হাজারের বেশি মানুষ। চলতি মাসের শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৩০ লাখের বেশি মানুষ। লস অ্যাঞ্জেলসে করোনা মহামারি শুরুর পর থেকেই প্রায় প্রতি তিনজন বাসিন্দার মধ্যে একজন আক্রান্ত হচ্ছে। কাউন্টি অফিসের কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

টিটিএন/জেআইএম