ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৯ জানুয়ারি ২০২১

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৯ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অর্ধশতাধিক যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ায় বিমান নিখোঁজ
অর্ধশতাধিক যাত্রী নিয়ে ইন্দোনেশিয়ায় একটি বোয়িং ৭৩৭ বিমান নিখোঁজ হয়েছে। অর্ধশতাধিক যাত্রী নিয়ে বিমানটি শনিবার স্থানীয় সময় দুপুর ২টা ৪০ মিনিটের দিকে জাকার্তা থেকে উড্ডয়ন করেছিল। উড্ডয়নের মাত্র চার মিনিট পর বিমানটির সঙ্গে কন্ট্রোল রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে ওই বিমানে থাকা আরোহীদের ভাগ্যে কী ঘটেছে তা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে।

‘অতীত ভুলে’ বাংলাদেশে ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় পাকিস্তান

বাংলাদেশকে অতীত, অর্থাৎ স্বাধীনতার আগে দমন-পীড়নের ইতিহাস ভুলে নতুন করে দ্বিপাক্ষিক সম্পর্ক শুরুর আহ্বান জানিয়েছে পাকিস্তান। দেশটি জানিয়েছে, ইতোমধ্যেই বাংলাদেশিদের জন্য সবধরনের ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ইসলামাবাদ, বিনিময়ে বাংলাদেশের কাছ থেকেও একই সুবিধা চায় তারা। গত বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ দাবি জানিয়েছেন ঢাকায় নিযুক্ত পাকিস্তানের নতুন রাষ্ট্রদূত ইমরান আহমেদ সিদ্দিকি।

বাইডেনের শপথ অনুষ্ঠানে থাকছেন না ট্রাম্প
বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার উত্তরসূরি নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণ আনুষ্ঠানে যাবেন না বলে জানিয়ে দিয়েছেন। এক টুইট বার্তায় ট্রাম্প এ তথ্য জানান। বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে যাওয়ার বিষয়ে করা প্রশ্নের জবাবে টুইটে ট্রাম্প বলেন, ‘জানুয়ারির ২০ তারিখের শপথগ্রহণ আনুষ্ঠানে আমি যাচ্ছি না।’

স্থায়ীভাবে বন্ধ হলো ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট
‘সহিংসতায় উসকানি দেয়ার আশঙ্কায়’ বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার অ্যাকাউন্টটি বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। শুক্রবার (৮ জানুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে টুইটার। টুইটারে ট্রাম্পের উসকানিমূলক বক্তব্যের পর শ্বেতাঙ্গ দাঙ্গাবাজরা ক্যাপিটল ভবনে হামলা চালায় এবং এর ফলে এক নারী ও এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচজনের প্রাণহানি ঘটে।

মহারাষ্ট্রে হাসপাতালে অগ্নিকাণ্ডে ১০ নবজাতকের মৃত্যু
ভারতের মহারাষ্ট্রের ভান্ডারা জেলা হাসপাতালে অগ্নিকাণ্ডে ১০ নবজাতকের মৃত্যু হয়েছে। শুক্রবার দিবাগত রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে। এ মর্মান্তিক ঘটনায় শোকপ্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট করে মৃত শিশুদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও।

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশকে প্রাধান্য দিচ্ছে তুরস্ক
দক্ষিণ এশিয়ায় বাণিজ্যিক-কূটনৈতিক প্রভাব বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশকে পাশে পেতে জোর প্রচেষ্টা চালাচ্ছে তুরস্ক। সাম্প্রতিক বিভিন্ন ইস্যুতে ভারতের সঙ্গে তাদের সম্পর্ক তিক্ত হয়ে উঠেছে। আধুনিক মুসলিম বিশ্বে ক্রমেই প্রভাবশালী হয়ে ওঠা দেশটি বরাবরই ভারতীয়দের শত্রুভাবাপন্ন পাকিস্তানকে সমর্থন-সহযোগিতা দিয়েছে। এবার বাংলাদেশকেও সেই কাতারে অন্তর্ভুক্ত করার চেষ্টায় নেমেছে আঙ্কারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের চীন সফরে আর বাধা নেই
করোনাভাইরাসের উৎসের সন্ধান করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলকে উহানে যেতে দিতে প্রস্তুত বলে জানিয়েছে চীন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের উপমন্ত্রী জেং ইজিন শনিবার সাংবাদিকদের এ কথা জানান। উপমন্ত্রী জেং ইজিন সাংবাদিকদের বলেন, ‘নির্দিষ্ট সময় ঠিক করা হয়েছে এবং আমরা এখানে প্রস্তুত আছি। তিনি আরও বলেন, ‘বিশেষজ্ঞরা যখন তাদের প্রক্রিয়াগুলো সম্পন্ন করবেন ও সফরের সময় নির্ধারণ করবেন, আমরাও তখন তাদের সঙ্গে তদন্ত পরিচালনার জন্য উহানে যাব।’

যুক্তরাষ্ট্রকে ‘সবচেয়ে বড় শত্রু’ বললেন কিম
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছেন, যুক্তরাষ্ট্র তার দেশের ‘সবচেয়ে বড় শত্রু’ এবং প্রেসিডেন্ট যে-ই হোক না কেন, পিয়ংইয়ংয়ের প্রতি ওয়াশিংটনের নীতি পরিবর্তন হবে এমনটা তিনি আশা করেন না। কংগ্রেসে ক্ষমতাসীন ওয়ার্কারস পার্টির উদ্দেশে কিম এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভ্যাকসিন আমদানি নিষিদ্ধ করল ইরান
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। শুক্রবার এক টেলিভিশন ভাষণে খামেনি বলেন, ‘যদি মার্কিনিরা ভ্যাকসিন বানাতে পারত তাহলে তাদের নিজেদের দেশে করোনাভাইরাস মোকাবিলায় তারা ব্যর্থ হত না।’ করোনায় যুক্তরাষ্ট্রে প্রতিদিন ৪ হাজার করে মানুষ মারা যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

পশ্চিমবঙ্গেও লাভ জিহাদ বিরোধী আইন হবে : বিজেপির মন্ত্রী
লাভ জিহাদ নিয়ে কিছুদিন ধরে আলোচনা চলছে ভারতজুড়ে। এর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাও করেছে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডের বিজেপি সরকার। রাজ্য দুটিতে বিয়ের নামে ধর্মান্তর রোধ আইনও হয়েছে। এ পরিস্থিতিতে পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতায় এলেই ‘লাভ জিহাদ’ আইন চালু করা হবে বলে ফের হুঁশিয়ারি দিলেন বিজেপি নেতা মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র।

এমকে/জেআইএম