ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনায় মৃতের সংখ্যা সরকারি হিসাবের তিনগুণ, স্বীকার করল রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৫:১৭ পিএম, ২৯ ডিসেম্বর ২০২০

রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অনেক বেশি হলেও মৃত্যুহার ছিল একেবারেই কম। একারণে প্রাণহানির বিষয়ে তাদের সরকারি হিসাব নিয়ে সন্দেহ ছিল অনেকেরই। অবশেষে দেশটি স্বীকার করেছে, সরকারি হিসাবে সেখানে করোনায় যত মানুষ মারা গেছেন দেখানো হচ্ছে, প্রকৃত মৃতের সংখ্যা তার অন্তত তিনগুণ বেশি।

রাশিয়ার সরকারি পরিসংখ্যান অনুসারে, দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বলা হচ্ছে ৫৫ হাজার ২৬৫ জন। কিন্তু নতুনভাবে হিসাব করলে এই সংখ্যা দাঁড়াচ্ছে ১ লাখ ৮৬ হাজারেরও বেশি।

এর ফলে, বিশ্বের মধ্যে করোনায় সর্বোচ্চ প্রাণহানির তালিকায় আট থেকে একলাফে তিন নম্বরে চলে এসেছে ভ্লাদিমির পুতিনের দেশ। এক্ষেত্রে তাদের আগে রয়েছে শুধু যুক্তরাষ্ট্র ও ব্রাজিল।

রুশ সরকারের হিসাবে, দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩১ লাখের মতো। আক্রান্তের সংখ্যার তুলনা করলে তারা বিশ্বের মধ্যে চতুর্থ। প্রথম যুক্তরাষ্ট্র, দ্বিতীয় ভারত ও তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল।

রাশিয়ায় আক্রান্তের সংখ্যা বেশি হলেও প্রাণহানি এত কম কেন, এ নিয়ে শুরু থেকেই প্রশ্ন ছিল বিশেষজ্ঞদের। তবে রুশ প্রেসিডেন্ট পুতিন বরাবরই দাবি করেছেন, তারা মহামারি ভালোভাবে নিয়ন্ত্রণ করছেন বলেই রাশিয়ায় মৃত্যু এত কম।

jagonews24

তবে সমালোচকরা বলেছেন, দেশটিতে করোনায় মৃত প্রমাণ করতে ময়নাতদন্তের দরকার হয়। এই জটিলতার কারণেই সেখানে মৃতের সংখ্যা কম দেখা গেছে।

তবে গত সোমবার রাশিয়ার সরকারি পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাট জানিয়েছে, গত বছরের জানুয়ারি থেকে নভেম্বরের তুলনায় চলতি বছরের একই সময়ে সবধরনের প্রাণহানির সংখ্যা ২ লাখ ২৯ হাজার বেশি।

আর রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকোভা বলেছেন, অতিরিক্ত প্রাণহানির মধ্যে ৮১ শতাংশ ক্ষেত্রেই দায়ী করোনাভাইরাস। এই হিসাবে, গত ১১ মাসে রাশিয়ায় পৌনে দুই লাখের বেশি মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন।

অবশ্য, তাতিয়ানার এই মূল্যায়ন রাশিয়ার সরকারি কোনও হিসাবে এখনও প্রতিফলিত হতে দেখা যায়নি।

সূত্র: স্কাই নিউজ

কেএএ/এমকেএইচ