ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরাকে ২৫৫ সুন্নি কারাবন্দীকে হত্যা

প্রকাশিত: ১১:৪৯ এএম, ১২ জুলাই ২০১৪

জাতিগত দ্বন্ধের জের ধরে গত ৯ জুন থেকে ইরাকের সরকারি বাহিনী ২৫৫ জন কারাবন্দীকে হত্যা করেছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) পক্ষ থেকে প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে আজ শনিবার এক খবরে বিবিসি জানিয়েছে, নিহত কারাবন্দীদের সবাই সুন্নি মুসলিম। আল-কায়েদার মদদপুষ্ট সুন্নি জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (আইসিস) তাড়া খেয়ে পালিয়ে যাওয়ার সময় শিয়া সংখ্যাগরিষ্ঠ সরকারি বাহিনী এবং সহযোগী যোদ্ধারা এসব বন্দীদের হত্যা করে।

এইচআরডব্লিউ জানিয়েছে, প্রধানত ইরাকের মসুল, তাল আফার, বাকুবা, জুমারখি, রাওয়া অ্যান্ড হিল্লা গ্রামে এসব বন্দীদের হত্যা করা হয়। এ গ্রামগুলোর বেশিরভাগই এখন আইসিসের দখলে। এইচআরডব্লিউ এ ঘটনাকে সুস্পষ্ট গণহত্যা বলে অভিহিত করেছে। বিবৃতিতে বলা হয়, এ ধরনের বিচার বহির্ভূত গণহত্যা সুস্পষ্ট মানবতাবিরোধি অপরাধ এবং আইসিসের হত্যাযজ্ঞের প্রতিশোধ হিসেবে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে।

প্রসঙ্গত, ইরাকের সাম্প্রতিক সময়ে শিয়া-সুন্নি বিরোধ চরম পর্যায়ে পৌঁছেছে। দেশটির সুন্নি যোদ্ধা ও উপজাতীয়দের সংগঠিত করে আইসিস শিয়া সমর্থিত সরকারকে হঠাতে ধীরে ধীরে বাগদাদের দিকে এগিয়ে যাচ্ছে। এর মধ্যে আইসিস ইরাকের আনবার ও নেনিয়াভাহসহ বেশ কয়েকটি প্রদেশ দখল করে নিয়েছে। এসব অঞ্চল দখল করে নেওয়ার পর আইসিসের জঙ্গিরা ভিন্ন মতাদর্শী এবং অনুগত নয় এমন সাধারণ নাগরিকদের নির্বিচারে হত্যা করছে।