ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনা আতঙ্কের মধ্যেই যুক্তরাজ্য সীমান্ত খুলে দিল ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০০ পিএম, ২৩ ডিসেম্বর ২০২০

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন (রূপান্তরিত রূপ) শনাক্তের জেরে তাদের সঙ্গে এখনও যোগাযোগ বিচ্ছিন্ন বিশ্বের অনেক দেশের। তবে এই আতঙ্কের মধ্যেই সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে ফ্রান্স। ফলে দুই দেশের মধ্যে আবারও শুরু হচ্ছে রেল, আকাশ ও সমুদ্রপথে চলাচল।

বিবিসি জানিয়েছে, ফরাসি নাগরিক, ফ্রান্সে বসবাসরত ব্রিটিশ নাগরিক ও পরিবহনশ্রমিকরা আবারও ফ্রান্সে প্রবেশ করতে পারবেন। তবে এর জন্য তাদের সাম্প্রতিক করোনা টেস্টের ফলাফল অবশ্যই নেগেটিভ থাকতে হবে।

যুক্তরাজ্যে অতিসংক্রামক করোনার নতুন ধরন শনাক্তের পর গত রোববার দেশটির বেশ কিছু অঞ্চলে চার স্তরের লকডাউন ঘোষণা করে ব্রিটিশ সরকার। এর পরপরই তাদের জন্য সীমান্ত বন্ধ করে দেয় বেশ কিছু দেশ। এর মধ্যে ছিল প্রতিবেশী ফ্রান্সও। ফলে সীমান্তে আটকা পড়ে কয়েক হাজার যানবাহন।

ব্রিটিশ স্থানীয় সরকার মন্ত্রী রবার্ট জেনরিক জানিয়েছেন, যানবাহনের এই জট কাটাতে কয়েক দিন লেগে যেতে পারে।

তিনি বিবিসি রেডিও ফোরের এক অনুষ্ঠানে বলেছেন, কেন্টের ম্যান্সটন বিমানবন্দরে মঙ্গলবার সকালে তিন হাজারের বেশি ভারী যানবাহনের জট ছিল। পরে এর সঙ্গে আরও কয়েকশ’ যানবাহন যোগ হয়েছে।

France-2.jpg

ভাইরাস সংক্রমণের ঝুঁকির মধ্যে সীমান্ত খুলে দেওয়া হলো কেন জানতে চাইলে তিনি জানান, ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্রান্ট শ্যাপস ফরাসি পরিবহনমন্ত্রীকে বুঝিয়েছেন, লরিচালকদের মধ্যে ভাইরাস সংক্রমণের ঝুঁকি কম। কারণ তাদের পেশা অনেকটাই নিরিবিলি। এছাড়া, ইউরোপীয় কমিশনের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিতে পারবে না- এই নীতিরও কিছুটা ভূমিকা থাকতে পারে।

জেনরিক জানান, ম্যান্সটন বিমানবন্দরের ৮০ ভাগ ভারী যানই ইউরোপীয় ইউনিয়ন থেকে আগত। অর্থাৎ, এর দ্রুত সমাধানে উভয় পক্ষেরই পারস্পরিক স্বার্থ জড়িত।

নতুন সমঝোতা অনুসারে, যুক্তরাজ্য-ফ্রান্সের মধ্যে জরুরি ভ্রমণকারীদের সীমান্ত পারাপারের আগের ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা টেস্টের ফলাফল নেগেটিভ আসতে হবে।

ফ্রান্সের পাশাপাশি নেদারল্যান্ডস এবং বেলজিয়ামও যুক্তরাজ্য থেকে আগতদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে। তবে ইতালি, ভারত, পাকিস্তানসহ এখনও অর্ধশতাধিক দেশের সঙ্গে ব্রিটিশদের যোগাযোগ বন্ধই রয়েছে।

কেএএ/এমএস