ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিরোধীদের বর্জন করা নির্বাচনে মাদুরোর বিজয় দাবি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৫৩ পিএম, ০৭ ডিসেম্বর ২০২০

প্রধান বিরোধী দলগুলোর বয়কটের মধ্যে দেশের আইনসভার নির্বাচনে ব্যাপক সাফল্যের সাথে ভেনেজুয়েলার রাজনৈতিক প্রতিষ্ঠানের পুরো নিয়ন্ত্রণ নিজের দখলে নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

জাতীয় নির্বাচনী কাউন্সিলের সভাপতি ইন্দিরা আলফোনজো রোববার বলেন, মাদুরো ও তার বামপন্থী মিত্ররা ৮০ শতাংশের বেশি ভোট গণনা শেষে ৬৭ দশমিক ৭ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

অন্যদিকে নির্বাচনে বয়কট ভেঙ্গে যেসব বিরোধী দল নির্বাচনে জোট করে অংশ নিয়েছে তাদের পকেটে পড়েছে এর ১৮ শতাংশ ভোট। দেশটির ৬৯ শতাংশ ভোটার ভোটদানে বিরত থাকায় ভোটের হার ছিল অনেক কম।

বিরোধী দলগুলোর নেতৃত্বে থাকা হুয়ান গুয়াইদো দুই বছর ধরে মাদুরোর সঙ্গে ক্ষমতার দখল নিয়ে দ্বন্দ্বে করছেন। যুক্তরাষ্ট্রসহ ৫০টির বেশি দেশ হুয়ান গুয়াইদোকে ভেনেজুয়েলার বৈধ নেতা হিসেবে বিবেচনা করে

এক টেলিভিশন ভাষণে প্রেসিডেন্ট মাদুরো বলেন, ‘ভেনেজুয়েলার সংখ্যাগরিষ্ঠ মানুষের সমর্থন নিয়ে আমরা পুনরায় জাতীয় পরিষদের দখল নিয়েছি। কোনো সন্দেহ ছাড়াই এটা গণতন্ত্রের জন্য বিশাল বিজয়।’

এতদিন জাতীয় পরিষদের নেতৃত্বে ছিলেন যুক্তরাষ্ট্র সমর্থিত ও নিজেকে প্রেসিডেন্ট দাবি করা বিরোধী নেতা হুয়ান গুয়াদো। ওয়াশিংটনের সমর্থনে তিনি দুই বছর ধরে মাদুরোকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করে যাচ্ছেন।

অর্থনৈতিকসহ নানা নিষেধাজ্ঞা আরোপ করে দীর্ঘদিন ধরে ইরান ও রাশিয়া সমর্থিত মাদুরোকে ক্ষমতা থেকে সরাতে তৎপর যুক্তরাষ্ট্র। ২০১৯ সালের এপ্রিল থেকে দেশটির ওপর তেল নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে ওয়াশিংটন।

এসএ/পিআর