ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ইরানের ৩০ শতাংশ গ্রাহককে কেন বিদ্যুৎ বিল দিতে হয় না?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৮:৪৭ পিএম, ০৩ ডিসেম্বর ২০২০

ইরানে বেধে দেয়া পরিমাণের চেয়ে কম বিদ্যুৎ ব্যবহারকারীদের কোনো বিল পরিশোধ করতে হয়ে না। একইভাবে গ্যাস ও পানির ক্ষেত্রেও এই পদ্ধতি অনুসরণ করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

তিনি বলেছেন, প্রতি মাসে ইরানের ৩৫টি গ্রাম জাতীয় বিদ্যুৎ গ্রিডে যুক্ত হচ্ছে। দেশের জনসংখ্যার ৩০ শতাংশ মানুষ তুলনামমূলক কম বিদ্যুৎ ব্যবহার করে। তাদের বিদ্যুৎ বিল দিতে হয় না। বিদ্যুতের পর এখন গ্যাস ও পানির ক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে।

গত বুধবার (২ ডিসেম্বর) ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ বিভাগের ২৫টি প্রকল্প উদ্বোধনের সময় ইরানের প্রেসিডেন্ট এসব কথা বলেন।

হাসান রুহানি বলেন, অবরোধের কারণে ইরানের জনগণ কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছে, কিন্তু ব্যাপক চাপ এবং কঠোরতা সত্ত্বেও ইরানি জনগণকে কখনোই পানি, বিদ্যুৎ, গ্যাস, পেট্রোল-ডিজেল এমনকি খাদ্য সংকটে পড়তে হয়নি। বরং এ সময়ের মধ্যে দেশে স্বাস্থ্য-চিকিৎসা, সড়ক ও রেলসহ বিভিন্ন খাতে বড় বড় সাফল্য এসেছে।

তিনি আরও বলেন, ইরানের জনগণ অর্থনৈতিক, রাজনৈতিক ও মনস্তাত্ত্বিক যুদ্ধ মোকাবিলায় সফল হয়েছে। তারা এসবের মোকাবিলায় সঠিকভাবে প্রতিরোধ করে তুলেছে। বিশ্বের কেউই এটা ধারণাও করতে পারেনি।

পাশ্চাত্যের সবচেয়ে ধনী দেশগুলো করোনাভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে। কিন্তু ইরান নিষেধাজ্ঞার মধ্যে থেকেও করোনা মোকাবিলায় সঠিক কর্মপরিকল্পনা নিয়ে এগোতে পেরেছে বলেও দাবি করে ইরানের প্রেসিডেন্ট।

এসজে/জেআইএম