ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সর্বোচ্চ মৃত্যুর দিনে সংক্রমণ দশ লাখ ছাড়াল জার্মানিতে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৭:১২ পিএম, ২৭ নভেম্বর ২০২০

শুক্রবার করোনায় রেকর্ড সর্বোচ্চ মৃত্যুর দিনে ইউরোপের দেশ জার্মানিতে মহামারি কোভিড-১৯ রোগে আক্রান্ত হিসেবে শনাক্ত মানুষের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ।

জার্মানির রবার্ট কচ ইনস্টিটিউট (আরকেআই) জানিয়েছে, শুক্রবার আরও ২২ হাজার ৮০৬ জন শনাক্ত হওয়ার পর দেশে এখন মোট কোভিড-১৯ আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখ ৬ হাজার ৩৯৪ জন।

এ ছাড়া এই সময়ে নতুন করে আরও ৪২৬ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন জানিয়ে দেশটির জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ আরকেআই বলছে, প্রাদুর্ভাব শুরুর পর এর আগে করোনায় একদিনে এত মৃত্যু দেখেনি জার্মানি।

অথচ চলমান লকডাউন লাইট চালুর দিন গত ২ নভেম্বর জার্মানিতে মৃত্যু হয়েছিল ৪৯ কোভিড-১৯ রোগীর; এক সপ্তাহ আগে ২৬০ জন। রেকর্ড দৈনিক মৃত্যুর পর জার্মানিতে মোট মৃতের সংখ্যা ১৫ হাজার ৫৮৬।

তবে গত সপ্তাহের তুলনায় দেশটিতে শুক্রবার নতুন দৈনিক সংক্রমণ ৮৪২ জন হ্রাস পেয়েছে। বলা হচ্ছে, এই হিসাব প্রমাণ করে, তৃতীয় দফায় নতুন করে করোনার সংক্রমণ ঠেকাতে সফল হওয়ার পথে জার্মানি।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, সংক্রমণ কমলেও নতুন করে করোনার বিস্তার ঠেকাতে জারি বিধিনিষেধগুলো শিথিল করে পুনরায় হাসপাতালগুলোকে করোনা রোগীতে পূর্ণ করতে চাচ্ছে না সরকার।

লকডাউন লাইটে জার্মানিতে স্কুল ও দোকান খোলা থাকলেও বন্ধ করে দেয়া হয়েছে বার, রেস্তোরাঁ, থিয়েটার ও ফিটনেস স্টুডিও। এ ছাড়া এখন দশ জন একত্রিত হতে পারলেও আগামী ১ ডিসেম্বর থেকে তা ৫ জনে নামবে।

এসএ/জেআইএম