ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

এপ্রিলেই আমেরিকানদের জন্য ভ্যাকসিন সহজলভ্য হবে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১১:৫৬ এএম, ১৪ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর প্রথমবারের মতো ভাষণ দিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শুক্রবারের ওই ভাষণে করোনা ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনালেন তিনি। মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের কথা উল্লেখ করে ট্রাম্প জানিয়েছেন, আগামী বছরের এপ্রিলেই সব সাধারণ মানুষের জন্য সহজলভ্য হবে এই ভ্যাকসিন।

হোয়াইট হাউসের রোজ গার্ডেন থেকে দেওয়া এক ভাষণে ট্রাম্প বলেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সম্মুখ সারির কর্মী, বয়স্ক এবং উচ্চ ঝুঁকিতে থাকা আমেরিকানদের এই ভ্যাকসিন বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, ফাইজারের ভ্যাকসিন বিনামূল্যে প্রদানের জন্য আমরা বিনিয়োগ করেছি। আগামী এপ্রিলেই এই ভ্যাকসিন যুক্তরাষ্ট্রের সব মানুষের জন্য সহজলভ্য হবে। ডেমোক্র্যাট দলের জো বাইডেনের কাছে হেরে যাওয়ার পর জনগণের উদ্দেশে প্রথম ভাষণে এভাবেই ভ্যাকসিনের সর্বশেষ তথ্য জানালেন ট্রাম্প।

এর আগে নির্বাচনের পর গত ৫ নভেম্বর তিনি সর্বশেষ ভাষণ দিয়েছিলেন। সে সময় কে বিজয়ী হচ্ছেন সে বিষয়টি নিশ্চিত ছিল না। জনগণের উদ্দেশে ট্রাম্প বলেছিলেন, ‘যদি বৈধভাবে ভোট গণনা করা হয়, আমি খুব সহজেই জিতে যাব। যদি ঠিকভাবে গণনা করা না হয় তবে তারা ভোট চুরি করতে পারে। আমি বেশ কিছু গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে জয়ী হয়েছি। বিশেষ করে ফ্লোরিডা, লোয়া, ইন্ডিয়ানা, ওহাইওতে আমরা জয়ী হয়েছি।’

তিনি বলেন, ‘বড় বড় গণমাধ্যম, বিশাল অর্থ বিনিয়োগ, বড় বড় প্রযুক্তির প্রভাব থাকা সত্ত্বেও আমরা অনেক অঙ্গরাজ্যে ঐতিহাসিক জয় পেয়েছি।’ সে সময় ডেমোক্র্যাটরা ভোট চুরি করেছেন এবং নির্বাচনে জালিয়াতি হয়েছে বলেও অভিযোগ তোলেন ট্রাম্প।

তিনি বলেন, ‘সব গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে আমরা অনেক ভোট পেয়ে জয়ের দিকে এগিয়ে যাচ্ছিলাম। কিন্তু এরপরেই আমাদের ভোট কমতে শুরু করে।’
ভোটের সর্বশেষ তথ্য অনুযায়ী, প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন আরিজোনা এবং জর্জিয়ায় জয়ী হয়েছেন। ফলে এখন পর্যন্ত তার ইলেকটোরাল ভোট ৩০৬টি।

অপরদিকে নর্থ ক্যারোলিনায় জয় পেয়ে ট্রাম্পের ইলেকটোরাল ভোট হয়েছে মোট ২৩২টি। নিউইয়র্ক টাইমস এবং সিএনএন বাকি থাকা অঙ্গরাজ্যগুলোর ফলাফল ঘোষণা করেছে। অবশ্য এর আগেই মার্কিন বিভিন্ন গণমাধ্যম জো বাইডেনকেই জয়ী ঘোষণা করেছে।

টিটিএন/পিআর