ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

মিয়ানমারে ভোট গণনা চলছে

প্রকাশিত: ০২:৪১ এএম, ০৯ নভেম্বর ২০১৫

গত ২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো গণতান্ত্রিক উপায়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর মিয়ানমারে এখন চলছে  ভোট গণনার কাজ। নির্বাচন পর্যবেক্ষকরা বলছেন নির্বাচন অধিকাংশ ক্ষেত্রেই অবাধ ও সুষ্ঠু হয়েছে। নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করার কথা রয়েছে আজ (সোমবার) স্থানীয় সময় সকাল নয়টায়। খবর-বিবিসি`র।

বিরোধী রাজনৈতিক দল অং সাং সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির সমর্থকরা প্রত্যাশা করছেন তারাই বেশি ভোট পাবেন। তবে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে বিজয় অর্জন করার পথে তাদের সামনে রয়েছে বড় চ্যালেঞ্জ।

১৯৯০ সালের পর এই প্রথম মুক্ত প্রতিদ্বন্দ্বিতার ভিত্তিতে নির্বাচন হওয়ায় ভোটারদের মধ্যে উৎসাহ ছিল ব্যাপক।  পর্যবেক্ষকরা বলছেন, ৮০ শতাংশ ভোটারের উপস্থিতি ছিল ভোট কেন্দ্র। একজন ভোটার বলছেন- এখন যা হচ্ছে দেশে সেটা নতুন নেতা এসে পরিবর্তন করে দেবেন। আমি মনে করি যে সরকার গঠন করবেন তিনি আমাদের জন্য সর্বোচ্চ ভাল ব্যবস্থা করবেন।

যদিও এনএলডিপি প্রত্যাশা করছে তাদের দল জয়ী হবে কিন্তু একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে জয় পাওয়াটা কতটা নিশ্চিত হবে সে বিষয়ে এখনি মত দিচ্ছেন না রাজনৈতিক বিশ্লেষকেরা।

এনএলডিপিকে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ৬৭ শতাংশ আসনে জয়ী হতে হবে। কারণ পার্লামেন্টের এক চতুর্থাংশ আসন সেনাবাহিনীর জন্য সংরক্ষিত। আর বর্তমান ক্ষমতাসীন ও এনএলডিপির প্রধান প্রতিদ্বন্দ্বী দল ইউএসডিপি পার্টি সেনা সমর্থিত।

আরএস/এমএস

আরও পড়ুন