ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে টানা তিনদিনে সংক্রমণের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৩:১১ পিএম, ০৭ নভেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রে গত কয়েকদিন ধরে করোনা সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। রয়টার্সের এক ট্যালি অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ লাখ ২৯ হাজার ৬০৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। দেশটিতে করোনার তৃতীয় ঢেউ শুরু হয়েছে। গত টানা তিনদিন ধরে দেশটিতে দৈনিক সংক্রমণ এক লাখের বেশি।

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুতে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। গত এক সপ্তাহে দেশটিতে প্রতিদিন গড়ে প্রায় ৯৫ হাজার মানুষের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।

শুক্রবার দেশটির ৫০টি রাজ্যের মধ্যে ২০টিতেই রেকর্ড সংখ্যক কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। এর আগেরদিনও ওই রাজ্যগুলোতে একই চিত্র ছিল। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো দৈনিক শনাক্ত ১ লাখ ২০ হাজারের বেশি পার করেছে।

এদিকে, দেশটির ইলিনয়েস অঙ্গরাজ্যে শুক্রবার সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে। এদিন রাজ্যটিতে প্রথমবারের মতো ১০ হাজারেরও বেশি মানুষের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া রেকর্ড পরিমাণ রোগী শনাক্ত হয়েছে ইন্ডিয়ানা, ক্যানসাস, মিনেসোটা, মিসৌরি, নেব্রাস্কা, নর্থ ডেকোটা, ওহাইও এবং উইসকনসিনে।

এছাড়া আরকানস, কলোরাডো, ইদাহো, মেইন, নেভাডা, নিউ মেক্সিকো, নর্থ ক্যারোলিনা, রোড আইল্যান্ড, উতাহ, ওয়াশিংটন এবং ওয়াইওমিংকে দৈনিক শনাক্তের রেকর্ড হয়েছে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় যে কোনো ভবনে বা ঘরের ভেতরে লোক ধারণ ক্ষমতার ২৫ শতাংশের বেশি লোক জড়ো হওয়া যাবে না বলে গভর্নর টনি এভারস যে আদেশ দিয়েছিলেন তা আটকে দিয়েছে আদালত।

কিছু শহর এবং অঙ্গরাজ্যে নতুন করে কারফিউ জারি করা হয়েছে। করোনা সংক্রমণ রোধ করতে জনসমাগমেও নিষেধাজ্ঞা আনা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের ফেডারেল পর্যায়ে কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এছাড়া ১৭টি অঙ্গরাজ্যে মাস্ক পরার ব্যাপারেও তেমন কোনো নির্দেশনা
জারি করা হয়নি।

হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোস করোনায় আক্রান্ত হয়েছেন। তাকে বেশিরভাগ জনসমাগমে মাস্ক ছাড়াই অংশ নিতে দেখা গেছে। একটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে যে, তার দেহে কোভিড-১৯ পজিটিভ ধরা পড়েছে।

তবে কবে কিভাবে তিনি করোনায় আক্রান্ত হলেন সে বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করা হয়নি। সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী প্রচারণার আরও একজন শীর্ষ সহযোগী নিক ট্রেইনারও করোনায় আক্রান্ত হয়েছেন।

মার্ক মিডোস প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা এবং নর্থ ক্যারোলিনার সাবেক আইনপ্রণেতা। তাকে নির্বাচনের আগে বেশিরভাগ প্রচারণার সময়ই ট্রাম্পের সঙ্গে দেখা গেছে। গত মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। যদিও নির্বাচনের ফলাফল এখনও জানা যায়নি।

টিটিএন/এমএস