ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

৩৭ খ্রিষ্টান বন্দীকে মুক্তি দিয়েছে আইএস

প্রকাশিত: ১১:২৫ এএম, ০৮ নভেম্বর ২০১৫

সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হাতে বন্দী ৩৭ অ্যাসিরীয় খ্রিষ্টান মুক্তি পেয়েছেন। শনিবার বন্দীদেরকে ছেড়ে দেয়া হয়েছে বলে মানবাধিকার সংস্থা দ্য অ্যাসিরীয়ান হিউম্যান রাইটস জানিয়েছে। খবর আলজাজিরার।

দ্য অ্যাসিরীয়ান হিউম্যান রাইটস জানিয়েছে, গত ফেব্রুয়ারিতে সিরিয়ার হাসাকাহ প্রদেশের দুটি অ্যাসিরীয় গ্রাম কুর্দি যোদ্ধাদের কাছ থেকে দখলে নেয় আইএস। এ সময় অন্তত ২১৫ জনকে অপহরণ করে এই জঙ্গিগোষ্ঠীটি। শনিবার এদের মধ্যে থেকে ৩৭ জনকে মুক্তি দিয়েছে। মুক্তিপ্রাপ্তরা সবাই সুস্থ্য ও স্বাভাবিক আছেন। এর আগে ৮৮ বন্দীকে মুক্তি দেয় আইএস। জঙ্গিদের হাতে আটক বাকি বন্দীদের মুক্তির বিষয়ে আলোচনা চলছে।

সংস্থাটি বলছে, মুক্তিপ্রাপ্তদের অধিকাংশই বয়স্ক। তারা বাসে করে হাসাকাহ প্রদেশের তাল তামের এলাকায় পৌঁছায়। এ সময় তাল তামের গির্জার যাজক তাদের স্বাগত জানান।

এদিকে যুক্তরাজ্য ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস সেপ্টেম্বরে জানায়, আইএস মুক্তিপণের বিনিময়ে বন্দীদের ছেড়ে দিচ্ছে। সংস্থাটি আরো জানায়, খ্রিষ্টানদের নিজ ভূখণ্ডে বসবাস সম্পর্কে একটি চুক্তি হয়েছিল। ওই চুক্তিতে বলা হয়, খ্রিষ্টানদেরকে নিজ এলাকায় কঠোর ইসলামিক আইনের ভেতরে থাকতে হবে।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় খ্রিষ্টান সম্প্রদায়ের ১২ লাখ লোকের বসবাস। এদের মধ্যে মাত্র ৩০ হাজার অ্যাসিরীয়। এদের অধিকাংশই হাসাকাহ প্রদেশের বাসিন্দা।

এসআইএস