ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনার দ্বিতীয় ঢেউ, লকডাউনে ফিরল বেলজিয়াম

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০১:২৩ পিএম, ৩১ অক্টোবর ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ বিপজ্জনকভাবে বৃদ্ধি পাওয়ায় আবারও লকডাউনে ফিরেছে ইউরোপের দেশ বেলজিয়াম। এই মহাদেশে করোনার সর্বোচ্চ সংক্রমণের হার শনাক্ত হয়েছে বেলজিয়ামে; যে কারণে ভাইরাসটির বিস্তারের লাগাম টানতে দ্বিতীয় দফায় দেশজুড়ে লকডাউন জারি করা হয়েছে।

দেশজুড়ে নতুন লকডাউন জারি করায় সোমবার থেকে আগামী ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত দেশটিতে অপ্রয়োজনীয় দোকানপাট ও ব্যক্তিগত সেবাখাত যেমন- স্যালুন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। যেকোনও ধরনের জমায়েতে সর্বোচ্চ চারজন একত্রিত হওয়ার অনুমতি পাবেন।

বিবিসি বলছে, লকডাউন চলাকালীন সুপারমার্কেটেগুলোতে শুধুমাত্র প্রয়োজনীয় পণ্য-সামগ্রী বিক্রি করা যাবে। এই সময়ে একটি পরিবার থেকে পণ্য কেনার জন্য শুধুমাত্র একজন সুপারমার্কেটে যেতে পারবেন।

করোনাভাইরাসের পুনরুত্থানে ইউরোপের এই দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ১৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এছাড়া আগে থেকে কার্যকর রাত্রিকালীন কারফিউ এবং বার, রেস্টুরেন্ট বন্ধের সিদ্ধান্ত বলবৎ থাকবে।

করোনাভাইরাসের মহামারির প্রথম ঢেউয়ে গত বসন্তে বিশ্বে সর্বোচ্চ মৃত্যুর হার রেকর্ড হয়েছে বেলজিয়ামে। দ্বিতীয় দফায় ফিরে আসা এই মহামারিতে বর্তমানে ইউরোপে সর্বোচ্চ সংক্রমণের হারের রেকর্ডও দেশটির। করোনার দ্বিতীয় ঢেউয়ের দেশটিতে রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ায় হাসপাতালের ওপর প্রচণ্ড চাপ তৈরি হয়েছে। ইতোমধ্যে দেশটির হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) দুই হাজারের বেশি শয্যা করোনা রোগীতে পূর্ণ হয়েছে।

শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী আলেক্সোন্দার ডি ক্রু বলেছেন, দেশে জরুরি স্বাস্থ্য অবস্থা চলছে। আমাদের হাসপাতালগুলোর ওপর প্রচণ্ড চাপ তৈরি হয়েছে। নতুন করে লকডাউনের ঘোষণা দিয়ে তিনি বলেন, আমরা যদি পরিসংখ্যান নিম্নমুখী করতে চাই তাহলে এটাই শেষ-সুযোগমূলক ব্যবস্থা।

বেলজিয়ামের স্বাস্থ্য ফ্রাঙ্ক ভ্যান্ডেবরোকি বলেছেন, নতুন লকডাউন মানুষকে বিচ্ছিন্ন করে ফেলবে না। লকডাউন হলেও মানুষ কারখানাগুলোতে কাজ করতে পারবেন এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে চালু রাখার অনুমতি পাবে।

গত ১৪ দিন ধরে দেশটিতে গড়ে দেড় হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং আক্রান্তের হারে ইউরোপে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখেছে বেলজিয়াম।

দেশটিতে প্রতি এক লাখ মানুষের মধ্যে গড়ে অন্তত ৮ দশমিক ৪ শতাংশ মানুষ করোনায় মারা যাচ্ছেন বলে ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল জানিয়েছে। বেলজিয়ামে এখন পর্যন্ত ৪ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১২ হাজারের বেশি।

সূত্র : বিবিসি, রয়টার্স।

এসআইএস/এমএস