ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বাড়ি থেকে বের হলেই রোহিঙ্গাদের হত্যার হুমকি

প্রকাশিত: ০৭:৪৩ এএম, ০৮ নভেম্বর ২০১৫

দীর্ঘদিনের সেনা শাসন থেকে গণতন্ত্রের পথে যাত্রা শুরুর লক্ষে মিয়ানমারে ভোট দিচ্ছেন দেশটির নাগরিকরা। ভোটের দিন দেশটির মুয়াংডু রাজ্যে পুলিশের বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। মুয়াংডু ও এর আশপাশ এলাকার রোহিঙ্গাদের বাড়ি থেকে বের হলে গুলি করে হত্যা করা হবে বলে হুমকি দিয়েছে পুলিশ। খবর দ্য বার্মা টাইমস।

তিন কোটি ভোটার ভোট দিতে পারলেও অধিকাংশ সংখ্যালঘু মুসলিম ও রোহিঙ্গারা ভোট দিতে পারছেন না। মিয়ানমারের মোট জনসংখ্যার ৫ থেকে ১০ ভাগ সংখ্যালঘু তাদের ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হচ্ছেন।

বার্মা টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রেকোয়া-৫ অঞ্চলে শুক্রবার জুমার নামাজের পর স্থানীয় পুলিশ ও বিজিপির সদস্যরা রোহিঙ্গাদের সঙ্গে একটি বৈঠক করেছেন। বৈঠকে আইনশৃঙ্খলা বাহিনী রোহিঙ্গাদেরকে বাড়ি থেকে বের হতে নিষেধ করেন। রোববারের নির্বাচন বানচালে রোহিঙ্গারা প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছে পুলিশ। একইসঙ্গে তাদেরকে বাড়ি থেকে বের হলে গুলি করে হত্যা করা হবে বলে হুমকি দিয়েছে।

প্রশাসনের কর্তা ব্যক্তিদের এ হুমকির পর রোহিঙ্গারা কোনো ধরনের পূর্ব প্রস্তুতি ছাড়া বাড়িতে আটকা পড়েছেন। পুলিশ হুমকি দিয়ে বলছে, বাঁচতে চাইলে তারা যেন বাড়ি থেকে এক পা বের না হয়।

এসআইএস/এমএস