ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতে তিন মাসের মধ্যে সবচেয়ে কম সংক্রমণ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২০ অক্টোবর ২০২০

মহামারি করোনার সংক্রমণ কমছে ভারতে। সেপ্টেম্বরে দেশটিতে ভাইরাসটির সংক্রমণ চূড়ায় থাকলেও অক্টোবর থেকে তা কমতে শুরু করেছে। মঙ্গলবার ভারতে নতুন করে যতজন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে তা গত তিন মাসের মধ্যে সবচেয়ে কম। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া হালনাগাদ হিসাব অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন করে ৪৬ হাজার ৭৯০ জনের দেহে মহামারি করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্রের পর বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ এখন ভারতের; প্রায় ৭৬ লাখ। এ ছাড়া নতুন করে ৫৮৭ মৃত্যুর পর মোট মৃতের সংখ্যা ১ লাখ ১৫ হাজার ১৯৭।

ছুটির মৌসুম শুরু হওয়ায় মহামারি এই ভাইরাসটির সংক্রমণ বাড়তে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এ মাসেই শুরু হচ্ছে দুর্গাপূজা। এ ছাড়া দিওয়ালির ছুটি চলবে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। উৎসবে সংক্রমণের লাগাম টেনে ধরতে বেশ কিছু রাজ্য পদক্ষেপ নিলেও কেন্দ্রীয়ভাবে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।

প্রায় তিন মাস পর ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে নামার সঙ্গে সঙ্গে দৈনিক মৃত্যুও কমেছে। ১৮ অক্টোবর বাদ দিলে গত ৪ অক্টোবর থেকে দেশটিতে দৈনিক মৃত্যু ছিল হাজারের কম।

বিক্ষিপ্ত কিছু দিন বাদ দিলে ভারতে সেপ্টেম্বর থেকে করোনা সংক্রমণের হার (পজিটিভিটি রেট) ৬ থেকে ৮ শতাংশের মধ্যেই ঘোরাফেরা করছে। মঙ্গলবার তা আরও নেমে ৪ দশমিক ৫৩ শতাংশ হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মোট করোনার নমুন পরীক্ষা করা হয়েছে ১০ লাখ ৩২ হাজার ৭৯৫ জনের।

ভারতে করোনার সংক্রমণ এবং মৃত্যু; দুই দিক থেকেই শীর্ষে রয়েছে পশ্চিমের রাজ্য মহারাষ্ট্র। এ পর্যন্ত মহারাষ্ট্রে ১৬ লাখ ১ হাজার ৩৬৫ জন মহামারি করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। মৃত্যু ৪২ হাজার ২৪০। একই সঙ্গে সুস্থ হয়ে উঠেছেন ১৩ লাখ ৮৪ হাজার ৮৭৯ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে অন্ধ্রপ্রদেশে, তৃতীয় ও চতুর্থ স্থানে থাকা কর্নাটক ও তামিলনাড়ুর চেয়ে সেখানে মৃতের সংখ্যা অবশ্য কম। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে উত্তরপ্রদেশ। তালিকায় ষষ্ঠ স্থানে থাকা কেরালায় এ পর্যন্ত ৩ লাখ ৪৬ হাজার ৮৮১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু ১ হাজার ১৮২ জনের।

এসএ/এমকেএইচ