ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হোয়াইট হাউসে করোনার হানা ঠেকানো যেত: ফউসি

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:০৩ পিএম, ০৭ অক্টোবর ২০২০

মাত্র কয়েকদিনের ব্যবধানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প থেকে শুরু করে হোয়াইট হাউসের বেশ কয়েকজন উপদেষ্টা, সিনেটর ও নির্বাচনের ক্যাম্পেইন ম্যানেজার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আগে থেকেই পর্যাপ্ত ব্যবস্থা নিলে এ দুর্ভোগ এড়ানো যেত বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফউসি।

আমেরিকান ইউনিভার্সিটির কেনেডি পলিটিক্যাল ইউনিয়নের সঙ্গে এক টেলিভিশন সাক্ষাৎকারে ফউসিকে প্রশ্ন করা হয়েছিল, যারা করোনা মহামারিকে গুজব বলছেন তাদের সঙ্গে সুরক্ষা ব্যবস্থা নিয়ে কীভাবে কথা বলা যায়?

জবাবে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (এনআইএআইডি) পরিচালক বলেন, এ সপ্তাহে হোয়াইট হাউসে কী হয়েছে দেখুন। ওটাই বাস্তবতা।

তিনি বলেন, প্রতিদিন নতুন নতুন লোক আক্রান্ত হচ্ছেন। এটা কোনও গুজব নয়। এমন দৃশ্য দেখা দুভাগ্যজনক। কারণ এটি প্রতিরোধ করা যেত।

গত শুক্রবার করোনা পজিটিভ শনাক্তের পর হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে তিনরাত থেকে সোমবার হোয়াইট হাউসে ফিরে গেছেন তিনি। জনগণকে বলেছেন, করোনার ভয়ে ঘরে না থেকে বাইরে বেরিয়ে আসতে। তার কথায়, মানুষের জীবন যেন কোনও ভাইরাসের মাধ্যমে পরিচালিত না হয়।

সোমবার মাস্ক পরেই হাসপাতাল ছেড়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু হোয়াইট হাউসে ছবি তোলার সময় সেটি খুলে ফেলেন। এরপর ভেতরে যাওয়ার আগ পর্যন্ত তাকে আর মাস্ক পরতে দেখা যায়নি।

jagonews24

ট্রাম্প আগেও জনসম্মুখে খুব একটা মাস্ক পরেননি। তার নির্বাচনী সমাবেশগুলোতেও সামাজিক দূরত্বের বিধি মানা হয়নি বললেই চলে।

তবে ডা. ফউসি বরাবরই করোনা প্রতিরোধে মাস্ক পরার পরামর্শ দিয়েছেন। এ নিয়ে একাধিকবার ট্রাম্পের সঙ্গে তার মতপার্থক্য দেখা গেছে।

বিশ্বের সর্বোচ্চ করোনা সংক্রমিত দেশ যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ লাখ ১০ হাজারের বেশি মানুষ এ রোগে প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ৭০ লাখেরও বেশি।

ট্রাম্প-মেলানিয়ার পাশাপাশি হোয়াইট হাউসের কর্মকর্তাদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন প্রেসিডেন্টের ঘনিষ্ঠ উপদেষ্টা হোপ হিকস, মুখপাত্র কেলেই ম্যাকএনানি। এ তালিকায় সবশেষ যোগ হয়েছেন জ্যেষ্ঠ উপদেষ্টা স্টিফেন মিলার।

এছাড়াও ট্রাম্পের ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টিফেন, রিপাবলিকান সিনেটর মাইক লি, থম টিলিস এবং রন জনসনও করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

সূত্র: রয়টার্স

কেএএ/জেআইএম