ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ট্রাম্প গুরুতর অসুস্থ হলে দেশ চালাবেন কে?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:৪৮ পিএম, ০২ অক্টোবর ২০২০

মহামারি নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। এর আগে, প্রেসিডেন্টের ঘনিষ্ঠ উপদেষ্টা হোপ হিকসের করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকালের দিকে এক টুইট বার্তায় স্ত্রী মেলানিয়া ট্রাম্প ও নিজের করোনায় আক্রান্তের খবর দেন ট্রাম্প।

যা জানা যাচ্ছে

>> মঙ্গলবার ওহাইও অঙ্গরাজ্যের ক্লিভলেন্ডে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের সঙ্গে প্রথম নির্বাচনী বিতর্কে অংশ নিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এয়ার ফোর্স ওয়ানের বিমানে করে ওহাইওতে ট্রাম্পের সঙ্গী হয়েছিলেন হোপ হিকস। বিমানেই এই উপদেষ্টার করোনার উপসর্গ প্রকাশ পাওয়ায় বিমানেই তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়।

>> বৃহস্পতিবার সন্ধ্যার দিকে মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে নিজের ও মেলানিয়া ট্রাম্পের করোনাভাইরাসের পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করছেন বলে জানান প্রেসিডেন্ট ট্রাম্প। উপদেষ্টা হিকসের করোনা শনাক্ত হওয়ার পর থেকে আইসোলেশনে আছেন বলেও জানান তিনি।

>> প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি চিকিৎসাকালীন হোয়াইট হাউসে অবস্থান করবেন বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছেন ট্রাম্পের ব্যক্তিগত চিকিৎসক। তবে তাদের হোয়াইট হাউসে কতদিন আইসোলেশনে থাকতে হবে তা নির্ভর করছে ভাইরাসের প্রভাবের ওপর। যদি আগামী ১৪ দিন পর পরীক্ষায় করোনা নেগেটিভ আসে তারপরও প্রেসিডেন্ট ট্রাম্প অন্তত ৩টি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য– উইসকনসিন, ফ্লোরিডা ও অ্যারিজোনায় নির্বাচনী সমাবেশে অংশ নিতে পারবেন না। শুধু তাই নয়, পরবর্তী নির্বাচনী বিতর্ক আগামী ১৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে; সেটিতেও তার অংশ নেয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

>> মার্কিন সিডিসির গাইডলাইন অনুযায়ী– কোনও ব্যক্তি যদি করোনায় আক্রান্ত হন তাহলে ঘনিষ্ঠজনদের খুব দ্রুতই তা জানিয়ে দিতে হবে। প্রেসিডেন্ট ট্রাম্প যদি খুব বেশি অসুস্থ হয়ে পড়েন এবং হোয়াইট হাউসের কার্যক্রম পরিচালনা করতে না পারেন, তাহলে বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ট্রাম্পের স্থলাভিষিক্ত হবেন। পেন্সও যদি ব্যর্থ হন তাহলে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন।

>> মাত্র তিনদিন আগে অর্থাৎ গত সোমবার হোয়াইট হাউসে করোনাভাইরাস টাস্ক ফোর্সের বৈঠকে ট্রাম্পের সঙ্গে অংশ নিয়েছিলেন মাইক পেন্সও। এখন ভাইস প্রেসিডেন্টও করোনায় আক্রান্ত হতে পারেন বলে অনেকেই শঙ্কা প্রকাশ করেছেন। তবে ওহাইওতে প্রেসিডেন্টের নির্বাচনী বিতর্কে অংশ নেননি তিনি।

>> হিকসই প্রথম কোনও হোয়াইট হাউসের কর্মকর্তা হিসেবে করোনা সংক্রমিত হয়েছেন বিষয়টি তেমন নয়। এর আগে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রেস সেক্রেটারি ক্যাটি মিলারও করোনায় আক্রান্ত হয়েছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্পের আরেক উপদেষ্টা স্টিফেন মিলারের স্ত্রী তিনি। এছাড়া গত মে মাসে হোয়াইট হাউসে ট্রাম্পের একজন ভৃত্য করোনায় আক্রান্ত হয়েছিলেন।

আমরা যা জানি না

>> মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স করোনায় আক্রান্ত হয়েছেন কিনা তা এখনও জানা যায়নি। তবে বৃহস্পতিবার সিএনএনের মেডিক্যাল বিশ্লেষক ডা. জোনাথন রেইনার বলেছেন, স্পিকার ন্যান্সি পেলোসির আইসোলেশনে যাওয়া উচিত। কারণ প্রেসিডেন্ট ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট পেন্স– উভয়ই অসুস্থ হতে পারেন। যদি সত্যি সত্যিই প্রেসিডেন্ট–ভাইস প্রেসিডেন্ট অসুস্থ হয়ে পড়েন, তখন ন্যান্সি পেলোসিকেই হোয়াইট হাউসের নেতৃত্ব নিতে হবে।

>> কিন্তু আসলেই কি ঘটতে যাচ্ছে সেটি এখনও পরিষ্কার নয়। এর আগে, প্রেসিডেন্ট–ভাইস প্রেসিডেন্টের অনুপস্থিতি কিংবা অসুস্থতাজনিত কারণে দেশ পরিচালনার দায়িত্ব কার হাতে যাবে গত মে মাসে ওয়াশিংটন পোস্ট সেই প্রশ্ন তুলেছিল। দেশটির ১৯৪৭ সালের আইন অনুযায়ী, প্রেসিডেন্ট–ভাইস প্রেসিডেন্ট দেশ পরিচালনায় অপারগ হলে স্পিকারই হবেন যোগ্য উত্তরসূরী।

>> ট্রাম্প এবং মেলানিয়া ট্রাম্প আসলে কবে থেকে এই ভাইরাসে সংক্রমিত; সেবিষয়েও এখনও পরিষ্কার কোনও তথ্য হোয়াইট হাউস প্রকাশ করেনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী– কোনও ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার পর তার উপসর্গ প্রকাশ পেতে কমপক্ষে ৫ থেকে ৬ দিন লাগতে পারে। তবে এটি কোনও কোনও সময় ১৪ দিনও লাগতে পারে। তবে ট্রাম্পের উপদেষ্টা হিকসের করোনা উপসর্গ দেখা দেয় বুধবার।

এসআইএস/এমএস

টাইমলাইন

  1. ০১:০৩ পিএম, ১০ অক্টোবর ২০২০ এখন আর ওষুধ খাচ্ছেন না ট্রাম্প
  2. ০৬:৩১ পিএম, ০৫ অক্টোবর ২০২০ করোনা আক্রান্ত ট্রাম্পের ঝটিকা সফর নিয়ে তীব্র সমালোচনা
  3. ০২:৩৩ পিএম, ০৪ অক্টোবর ২০২০ ট্রাম্পের ছবি প্রকাশ করেছে হোয়াইট হাউস
  4. ০১:৩১ পিএম, ০৪ অক্টোবর ২০২০ ভালো আছি কিন্তু সামনে আসল পরীক্ষা : ট্রাম্প
  5. ১১:৫৩ এএম, ০৩ অক্টোবর ২০২০ ট্রাম্পের নির্বাচনী প্রচারণা স্থগিত
  6. ০৩:৪১ এএম, ০৩ অক্টোবর ২০২০ হাসপাতালে ট্রাম্প
  7. ০১:১৭ এএম, ০৩ অক্টোবর ২০২০ করোনার মৃদু উপসর্গ দেখা দিয়েছে ট্রাম্পের
  8. ০৭:২৩ পিএম, ০২ অক্টোবর ২০২০ মার্কিন ভাইস প্রেসিডেন্টের করোনা পরীক্ষার ফল নেগেটিভ
  9. ০৭:০৭ পিএম, ০২ অক্টোবর ২০২০ ট্রাম্পের হাসি-ঠাট্টা ও একগুচ্ছ করোনা বচন
  10. ০৪:২৩ পিএম, ০২ অক্টোবর ২০২০ জো বাইডেনও কি করোনায় আক্রান্ত?
  11. ০২:০৪ পিএম, ০২ অক্টোবর ২০২০ ট্রাম্পের বয়স-অতিরিক্ত ওজনে করোনা জটিলতার শঙ্কা
  12. ১২:৪৮ পিএম, ০২ অক্টোবর ২০২০ ট্রাম্প গুরুতর অসুস্থ হলে দেশ চালাবেন কে?
  13. ১১:১১ এএম, ০২ অক্টোবর ২০২০ করোনায় আক্রান্ত ট্রাম্প ও মেলানিয়া
  14. ০৯:৩৬ এএম, ০২ অক্টোবর ২০২০ উপদেষ্টা করোনা পজিটিভ, কোয়ারেন্টাইনে ট্রাম্প ও মেলানিয়া