ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনা : ভারতের রাজ্যগুলোতে মৃত্যুহারে এত পার্থক্য কেন?

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৪১ এএম, ০২ অক্টোবর ২০২০

ভারতের বিভিন্ন রাজ্যে করোনায় মৃত্যুর হারে প্রতিদিনই পার্থক্য দেখা যাচ্ছে। তবে এ পার্থক্যের জন্য ভারতীয়দের মধ্যে জিনগত পরিবর্তন বলেই মনে করা হচ্ছে। এক আন্তর্জাতিক সংস্থার সমীক্ষায় এ তথ্য জানা গেছে।

গবেষণায় জিনগত পরিবর্তনকে দায়ী করে বলা হয়েছে, অ্যাঞ্জিওটেনসিন কনভার্টিং এনজাইম ২ (এসিই–২) একটি প্রোটিন যা মানবদেহে কোষের বাইরে থাকে। আর সেখানে দিয়েই করোনার সংক্রমণ প্রবেশ করছে শরীরে। এসিই–২ এক্স ক্রোমোজোমকে চিহ্নিত করে। জিনেটিক্স ইন ফ্রন্টিয়ার্স জার্নালে গবেষকরা ভারতের বিভিন্ন রাজ্যের মধ্যে এই পরিবর্তন লক্ষ্য করেছেন। এটাকে আরএস ২২৮৫৬৬৬ হিসেবে বর্ণনা করেছেন।

গবেষণায় যুক্ত ছিল উত্তর প্রদেশের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। তারা ওই আন্তর্জাতিক সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করেছে।

প্রাণিবিদ্যার অধ্যাপক জ্ঞানেশ্বর চৌবে জানান, যে চিহ্নিত পার্থক্যগুলি পাওয়া গেছে তাতে বোঝা যাচ্ছে করোনা মানুষের সংবেদনশীলতা হ্রাস করে।

সংবাদ সংস্থা পিটিআইকে তিনি জানান, যদি কোনো অঞ্চলে হ্যাপ্লোটাইপযুক্ত আরও লোক থাকে তবে ভাইরাসের সংক্রমণ সম্ভবত কম হবে। পশ্চিম ভারতের লোকেরা মধ্য ভারত, পূর্ব ভারত, দক্ষিণ ভারত বা উত্তর–পূর্ব ভারতের তুলনায় এ রোগের জন্য অনেক বেশি সংবেদনশীল।

তবে গবেষণায় দেখা গেছে, এক নিয়ম সব রাজ্যের ক্ষেত্রে কার্যকর নাও হতে পারে। ভারত–বাংলাদেশের উপজাতি মানুষের মধ্যে হ্যাপ্লোটাইপের ক্ষমতা বেশি।

এএইচ/এমএস