ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনা: আক্রান্ত-মৃত্যু বেড়েছে ভারতে

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১২:১৭ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

ভারতে একদিনের ব্যবধানে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা আবারও বেড়ে গেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৮০ হাজারেরও বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬২ লাখ পেরিয়ে গেছে।

একদিন আগেই দেশটিতে নতুন সংক্রমণ ছিল ৭০ হাজার ৫৮৯ এবং মৃত্যু হয়েছে ৭৭৬ জনের। কিন্তু গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যাও বাড়তে দেখা গেছে। দেশটিতে ২৪ ঘণ্টায় কোভিড ১৯ সংক্রমণে মারা গেছে এক হাজারের বেশি মানুষ।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেব অনুযায়ী, ভারতে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছে ৮০ হাজার ৪৭২ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ১১৭৯ জনের। ফলে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬২ লাখ ২৫ হাজার ৭৬৪।

দেশটিতে বর্তমানে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৯ লাখ ৪০ হাজার ৪৪১। দেশজুড়ে মোট সুস্থ হয়ে উঠেছে ৫১ লাখেরও বেশি মানুষ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, এখন পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৯৭ হাজার ৪৯৭ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে উঠেছে ৮৬ হাজান ৪২৮ জন। এখন ভারতে সুস্থতার হার ৮৩ দশমিক ৩৩ শতাংশ। অপরদিকে মৃত্যু হার ১.৫৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে ১০ লাখ ৮৬ হাজার ৬৮৮ জনের দেহ থেকে নমুনা পরীক্ষা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত ২১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এখন পর্যন্ত দুই শতাধিক দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

এদিকে, এখন পর্যন্ত করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. হর্ষ বর্ধন বলেছিলেন, বিশ্বের করোনায় মৃত্যুহার সবচেয়ে কম ভারতেই। গত মার্চ মাসে যেখানে করোনায় মৃত্যুহার ২ শতাংশের বেশি ছিল। এখন তা অনেকটাই কমে এসেছে।

ভারতে এখন পর্যন্ত করোনা সংক্রমণে শীর্ষ অবস্থানে রয়েছে মহারাষ্ট্র। এই তালিকায় থাকা অন্যান্য রাজ্যগুলো হলো কেরালা, তামিলনাড়ু, কর্নাটক এবং অন্ধ্রপ্রদেশ। এসব রাজ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ দেখা গেছে।

টিটিএন/পিআর