ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যৌন হয়রানির অভিযোগে সেনা প্রশিক্ষণ বাতিল

প্রকাশিত: ০৯:৫৭ এএম, ০৫ নভেম্বর ২০১৪

চলতি মাসের শেষের দিকে পূর্ব ইংল্যান্ডের কেমব্রিজশায়ারে প্রায় ৩০০ লিবীয় সেনার এক প্রশিক্ষণ ক্যাম্প শেষ হওয়ার কথা ছিল। কিন্তু কিছু সৈন্যের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ ওঠায় মাসের শুরুতেই তা বাতিল করল যুক্তরাজ্য সরকার।

 

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে মঙ্গলবার জানানো হয়েছে, প্রশিক্ষণ ক্যাম্পটি নভেম্বরের শেষ পর্যন্ত চলার কথা ছিল। কিন্তু আমরা লিবীয় সরকারের সঙ্গে আলোচনা করে একমত হয়েছি, তাদের সবাইকে (লিবীয় সেনা) এখনই পাঠিয়ে দেওয়াই উত্তম হবে।

 

বেশিরভাগ সৈন্যই ভালোভাবে প্রশিক্ষণ গ্রহণ করলেও কয়েকজন শৃঙ্খলা ভঙ্গ করেছে। ভবিষ্যতে লিবীয় সৈন্যদের যুক্তরাজ্যে প্রশিক্ষণ দেওয়া হবে কিনা বিষয়টি নিয়েও সরকার চিন্তা করছে বলে উল্লেখ করা হয়েছে।

 

এর আগে তিন লিবীয় সেনার বিরুদ্ধে তিন নারীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। কেমব্রিজের আদালতে তাদের বিচার চলছে। এর মধ্যে একজন ওই নারীদের যৌন নির্যাতন করেননি বলে জানিয়েছেন। অপর দুই সৈন্যের বিরুদ্ধে পার্কে এক পুরুষকে ধর্ষণের অভিযোগ উঠেছে।

 

এ ছাড়া ক্যাম্পটির ক্লিনাররা বিভিন্ন সময় তাদের যৌন হয়রানি করা হয়েছে বলে অভিযোগ করেছেন।
কেমব্রিজশায়ারের বাসিংবর্ন ব্যারাকে গত জুলাই থেকে স্বল্পমেয়াদে প্রশিক্ষণ নিয়ে আসছিল উত্তর আফ্রিকার যুদ্ধবিধ্বস্ত লিবিয়ার সৈন্যরা।- আলজাজিরা