ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

যাত্রীবাহী জেট বাজারে আনলো চীন

প্রকাশিত: ১১:৪৮ এএম, ০২ নভেম্বর ২০১৫

প্রথমবারের মতো যাত্রীবাহী জেট বাজারে এনেছে চীন। সোমবার সাংহাইয়ের পুডং আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে এক অনুষ্ঠানে ওই যাত্রীবাহী জেটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। এ সময় অন্তত ৪ হাজার চীনা কর্মকর্তা উপস্থিত ছিলেন। খবর আলজাজিরার।

কমার্শিয়াল এয়ারক্রাফট কর্পোরেশন অব চীনের (সিওএমএসি) নির্মিত ওই যাত্রীবাহী জেটটি ১৫৮ আসনের। সি-৯১৯ জেটটিতে দুটি ইঞ্জিন রয়েছে। চীনের এভিয়েশন বাজার দ্রুত বৃদ্ধি পেলেও তা বোয়িং ও এয়ারবাসের ওপর নির্ভরশীল। তবে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি এ ব্যবসায় ফিরতে চায়।

সিভিল এভিয়েশনের প্রধান লি জিয়াজিং বলেন, চীনের এয়ার পরিবহন শিল্প পুরোপুরি আমদানি নির্ভর হতে পারে না। একটি বড় দেশের জন্য নিজস্ব ব্যবসায়িক এয়ারক্রাফট অবশ্যই থাকা প্রয়োজন।

পাঁচ হাজার ৫৫৫ কিলোমিটার পথ পাড়ি দিতে সক্ষম এই জেটটি ২০১৬ সালে প্রাথমিকভাবে চালু করা হবে। তবে দেশটির জাতীয় দৈনিক দ্য চায়না ডেইলি এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন এ জেটটি ২০১৭ সালের দিকে চালু হতে পারে। ১৯৭০ সালের পর থেকে চীনে বেশ কযেকবার যাত্রীবাহী জেট তৈরির উদ্যোগ নেয়া হলেও তা আলোর মুখ দেখেনি।

সিওএমএসি এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির এক্সপোর্ট এবং ইমপোর্ট ব্যাংক ইতিমধ্যে এই জেট তৈরির প্রজেক্টে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে। এছাড়া ইতিমধ্যে ৫১৭টি জেটের অর্ডার তারা পেয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। এছাড়া ২০৩০ সালের মধ্যে দেশটিতে অন্তত ছয় হাজার তিনশ ৩৩টি যাত্রীবাহী জেট তৈরির পরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

এসআইএস