ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারতের সহায়তা চেয়েছিলেন হিলারি

প্রকাশিত: ০৬:৫৩ এএম, ০১ নভেম্বর ২০১৫

মিসরে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন পরিচালনার ব্যাপারে ভারতের সহায়তা চেয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ২০১১ সালে দেশটিতে ব্যাপক গণআন্দোলনে দীর্ঘদিন প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী হোসনি মোবারকের পতনের পর ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

মারিয়া ওতেরোর কাছে পাঠানো এক ই-মেইল বার্তায় হিলারি লিখেন, মিশরের নির্বাচনে তারা কি সহায়তা দিতে পারে? তিনি যখন বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেটের দায়িত্ব পালন করছিলেন তখন এ ই-মেইল পান। সে সময় ভারতের পররাষ্ট্র সচিব নিরুপমা রাওয়ের সঙ্গে বৈঠকের আগে ক্লিনটন এ ই- মেইল বার্তা লিখেন।

পরে ওতেরো ২০১১ সালের ১৪ ফেব্রুয়ারি হিলারিকে লিখেন, আমি ভারত থেকে ফিরছি। সেখানে আমি বিশ্বব্যাপী বিভিন্ন নির্বাচনে ভারতের ভূমিকা জোরদারের সম্ভাবনার ব্যাপারে দেশটির পররাষ্ট্র সচিব রাও এবং নির্বাচন কমিশনের সঙ্গে অত্যন্ত ইতিবাচক আলোচনা করেছি।

পররাষ্ট্র সচিব রাও এ প্রস্তাব নিয়ে নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করছেন। এক্ষেত্রে ভারতের নির্বাচন কমিশন ও আমেরিকার বিভিন্ন প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করতে আগ্রহী। ওতেরো ই-মেইল বার্তায় বলেন, আগামী সপ্তাহে ওয়াশিংটন ডিসি সফর করার সময় ভারতের প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে বব ব্লেক ও আমি এ বিষয় নিয়ে আরো আলোচনা করবো।

ব্লেক তখন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারি পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। মার্কিন পররাষ্ট্র দফতর থেকে প্রকাশিত হিলারি ক্লিনটনের ই-মেইল বার্তা থেকে এসব তথ্য জানা গেছে।

এসআইএস/এমএস