ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

করোনায় ব্যবসায় ধস, বিলাসবহুল হোটেলের সুইমিং পুলে মাছ চাষ

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ২৭ আগস্ট ২০২০

বিলাসবহুল হোটেল। এক সময় সেই হোটেলের সুইমিং পুলে বিদেশি পর্যটকদের ভিড় থাকতো। তবে সেসব করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার আগের কথা। দেশে দেশে লকডাউনের কারণে বিশ্ব অর্থনীতি প্রায় থমকে গেছে। যার অন্যতম উদাহরণ এখন পর্যটকশূন্য বিলাসবহুল সব হোটেল।

ব্যবসা-বাণিজ্যে ধস দেখা দেয়ায় হোটেল ব্যবসার সঙ্গে জড়িত অনেকে এখন পেশা পাল্টাতে শুরু করেছেন। এমনই একটি ঘটনা ঘটেছে ভারতের কেরালা প্রদেশে।

jagonews24

কেরালার তিরুবনন্তপূরমের এক বিলাসবহুল হোটেলের শুনশান লন, পুল। কবে সব স্বাভাবিক হবে কেউ বলতে পারছে না। হোটেল ব্যবসায়ীর মাথায় হাত। ব্যবসা বন্ধ হওয়ার পথে অনেকেরই। লকডাউনের কারণে কাজ হারিয়েছেন এই খাতের অনেক কর্মী। কিন্তু তিরুবনন্তপূরমের সেই হোটেলের মালিক তার সুইমিং পুলে বর্তমানে মাছ চাষ শুরু করেছেন।

৫০০ ফুট লম্বা সুইমিং পুলে এখন পার্ল স্টপ প্রজাতির মাছ চাষ করছেন হোটেল মালিক। লকডাউনে ব্যাপক ক্ষতির মুখে পড়েছিলেন তিনি। ব্যবসা প্রায় বন্ধ হতে বসেছিল। কিন্তু হোটেল টিকিয়ে রেখেছেন এই মাছ চাষের মাধ্যমে।

jagonews24

হোটেল মালিক সুরেন্দ্রন জানিয়েছেন, এই মাছ বড় হতে মোটামুটি আট মাসের মতো সময় লাগতে পারে। তবে তিনি ইতিমধ্যে লাভের মুখ দেখতে শুরু করেছেন। সঠিক সময় পেশা বদল করা ছাড়া তার কাছে আর কোনও উপায় ছিল না।

দক্ষিণ ও মধ্য ভারতে জনপ্রিয় পার্ল স্টপ প্রজাতির মাছ। সুরেন্দ্রন জানিয়েছেন, নভেম্বর নাগাদ তিনি প্রায় ২৯ লাখ টাকার মাছ বিক্রি করতে পারবেন। তাতে তার ক্ষতি পূরণ হবে না। তবে কোনো রকমে রিসোর্ট বাঁচিয়ে রাখা যাবে। জিনিউজ।

এসআইএস/এমকেএইচ