ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হিন্দু স্বৈরতন্ত্রের পথে হাঁটছে ভারত!

প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৯ অক্টোবর ২০১৫

ভারতে ক্রমবর্ধমান অসহিষ্ণুতার প্রতিবাদে এবার সামিল হয়েছেন দেশটির বিশিষ্ট বিজ্ঞানী এবং চলচ্চিত্র নির্মাতারা। এদের মধ্যে অনেকেই জাতীয় এবং রাষ্ট্রীয় পুরস্কার ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন। খবর বিবিসির।

ভারতের একজন নেতৃস্থানীয় বিজ্ঞানী পি এম ভার্গব বৃহস্পতিবার তার পদ্মভূষণ পুরস্কার ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন। পদ্মভূষণ ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার। ভার্গব এবং তার ১০৭ জন সহকর্মী এ বিষয়ে একটি বিবৃতিও দিয়েছেন।

পি এম ভার্গব বলেন, তিনি রাষ্ট্রীয় পুরস্কার পদ্মভূষণ ফিরিয়ে দিচ্ছেন, কারণ তার আশংকা ভারত সরকার গণতন্ত্রের পথ ছেড়ে হিন্দু স্বৈরতন্ত্রের পথে হাঁটছে। তিনি আরো বলেন, ভারতের বর্তমান বিজেপি সরকার পরিচালিত হচ্ছে ডানপন্থী হিন্দু সংগঠন আরএসএস দ্বারা। সরকার জনগণকে এখন বিজ্ঞানমনস্কতা থেকে দূরে সরিয়ে দিচ্ছে বলে তিনি অভিযোগ করেন।

এদিকে দশ জন চলচ্চিত্র নির্মাতা তাদের জাতীয় পুরস্কার ফিরিয়ে দিয়েছেন। জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই চলচ্চিত্র নির্মাতাদের মধ্যে আছেন দিবাকর ব্যানার্জি এবং অনন্ত পট্টবর্ধন। মুম্বাইতে এক সংবাদ সম্মেলনে তারা পুরস্কার ফিরিয়ে দেয়ার ঘোষণা দিয়েছেন। ভারতে মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় অঙ্গীকার ঘোষণার জন্য তারা সরকারের প্রতি আহ্বান জানান।

এসঅাইএস/আরআইপি