ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রুশ সীমান্তে ৪ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ০৬:৪৮ এএম, ২৯ অক্টোবর ২০১৫

যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে আরো ৪ হাজার সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউরোপে যুক্তরাষ্ট্রের শক্ত অবস্থানের জানান দিতেই সেনা মোতায়েন করা হচ্ছে বলে এক মার্কিন সেনা কর্মকর্তা মন্তব্য করেছেন। যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো পোল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়াতে ৮ শ` থেকে এক হাজার সেনা মোতায়েন করবে। এছাড়া রুশ সীমান্তের পার্শ্ববর্তী দেশগুলোতে আরো তিন হাজার সেনা মোতায়েন করা হবে। ফলে এসব দেশে পশ্চিমা সেনা মোতায়েনের সংখ্যা আগের যেকোনো সময়ের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি পাবে।

পূর্ব ইউরোপে রাশিয়া সামরিক মহড়া চালানোর পরই যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো নতুন করে সেনা মোতায়েনের ঘোষণা দিলো। যুক্তরাষ্ট্র যুদ্ধ উস্কে দিচ্ছে না দাবি করে এক মার্কিন সেনা কর্মকর্তা বলেন, ইউরোপে আমেরিকার উপস্থিতির বিষয়টি যেন পুতিন বুঝতে পারেন। ইউরোপে সামরিক দিকে আমেরিকা যে শক্ত অবস্থানে রয়েছে তা পুতিনকে জানান দিতেই নতুন করে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

এসঅাইএস/এমএস