ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

নার্সদের ধর্মঘট, জিম্বাবুয়েতে এক রাতেই ৭ শিশুর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ২৯ জুলাই ২০২০

জিম্বাবুয়ের একটি হাসপাতালে এক রাতেই ৭ শিশুর মৃত্যু হয়েছে। হারারে সেন্ট্রাল হাসপাতালে সোমবার রাতে মৃত অবস্থায় ওই শিশুদের জন্ম হয়। খবর বিবিসির।

ওই শিশুদের জন্মের সময় তাদের মায়েদের জরুরি সেবার প্রয়োজন ছিল। কিন্তু করোনার কারণে হাসপাতালে নানা ধরনের জটিলতায় তারা সঠিক চিকিৎসা থেকে বঞ্চিত হয়েছেন।

ওই ৭ শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন দুই চিকিৎসক। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) এবং অন্যান্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার অভাবে দেশজুড়ে নার্সরা ধর্মঘট শুরু করেছেন।

ফলে হাসপাতালের রোগীরা বিপাকে পড়েছেন। বিশেষ করে এই সময়ে প্রসূতি ওয়ার্ডের রোগীরা কোনো ধরনের সেবা পাচ্ছেন না। ফলে জটিল অবস্থায় থাকা প্রসূতি নারী এবং তাদের অনাগত সন্তানরা ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন।

এদিকে, সাম্প্রতিক সময়ে দেশটির স্বাস্থ্যখাতে বড় ধরনের কেলেঙ্কারী সামনে এসেছে। কোভিড-১৯কে কেন্দ্র করে স্বাস্থ্যখাতের বিভিন্ন সেক্টরে ভয়াবহ দুর্নীতি হয়েছে। সম্প্রতি নানা ধরনের অভিযোগ ওঠায় দেশটির স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে।

হারারে হাসপাতালে ৭ শিশুর মৃত্যুর বিষয়টি প্রথম প্রকাশ্যে আনেন দেশটির এক চিকিৎসক। ডা পিটার এক টুইট বার্তায় বলেন, আমরা আমাদের ভবিষ্যত লুট করে ফেলছি। আমরা আমাদের অনাগত শিশুদের বাঁচাতে পারছি না। এই অবস্থা বন্ধ করা দরকার।

টিটিএন/পিআর