ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভারত-আফ্রিকা সম্মেলনে আইএসের হামলার হুমকি

প্রকাশিত: ০৬:২২ এএম, ২৭ অক্টোবর ২০১৫

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) ও নাইজেরিয়ার বোকো হারামের হামলার হুমকির পর ভারতের রাজধানী নয়া দিল্লিতে চলমান ভারত-আফ্রিকা সম্মেলনের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এ দুই জঙ্গিগোষ্ঠীর হামলার আশঙ্কায় সম্মেলনে অংশ নেওয়া বিশ্বের বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিদের নিরাপত্তা জোরদার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা ভারতে অবস্থান করছেন। ভারত-আফ্রিকা সম্মেলনে নাইজেরিয়ার জঙ্গিগোষ্ঠী বোকো হারামের হামলার হুমকিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। নাইজেরিয়ার এই জঙ্গিগোষ্ঠীটি মূলত মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গিগোষ্ঠী আইএসের মতাদর্শ অনুসরণ করে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভারতীয় উপমহাদেশে নিজেদের উপস্থিতি জানান দিতেই  আইএস চেষ্টা করছে। প্রতিবেশি বাংলাদেশে এরই মধ্যে বেশ কয়েকটি হামলার দায়ও স্বীকার করেছে আইএস। আইএসের প্রচারণা চালাচ্ছে এমন লোকজনের তালিকা ভারতীয় গোয়েন্দাদের হাতে রয়েছে। দিল্লি পুলিশ এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য ইতোমধ্যে থানায় অভিযোগও দায়ের করেছে।

ভারত-আফ্রিকা সম্মেলন সোমবার থেকে শুরু হয়েছে।  চলবে ২৯ অক্টোবর পর্যন্ত। আফ্রিকা মহাদেশের ৫০টি দেশ সম্মেলনে অংশ নিচ্ছে। নয়া দিল্লিতে এই সম্মেলনকে ঘিরে ২৫ হাজার পুলিশ ও নিরাপত্তা কর্মকর্তা দায়িত্ব পালন করছে। ২৯ তারিখে সম্মেলনের শেষ দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ আফ্রিকার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেয়ার কথা রয়েছে। এ উপলক্ষে ওইদিন অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

এর আগে, গত মার্চে জঙ্গিগোষ্ঠী বোকো হারাম ও আইএস আফ্রিকায় ইসলামি খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয়। নাইজেরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন বোকো হারাম ২০১৪ সালে দেশটিতে ২৭৯ জন স্কুল বালিকাকে অপহরণের মধ্য দিয়ে বিশ্বব্যাপী তাদের অবস্থান জানান দেয়।

এসআইএস/আরআইপি