ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

ভূমিকম্পে পাকিস্তানে নিহত ২২

প্রকাশিত: ১১:১১ এএম, ২৬ অক্টোবর ২০১৫

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ২২ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছে আরো অন্তত কয়েক শ` মানুষ। পেশওয়ারের লেডি রিডিং হাসপাতালে শতাধিক আহত লোকজনকে ভর্তি করা হয়েছে। খবর ডন নিউজ ও টাইমস অব ইন্ডিয়ার।

রোববার স্থানীয় সময় বিকেল পৌনে তিনটার দিকে ভূকম্পনে কেঁপে উঠে দক্ষিণ এশিয়ার বেশ কিছু অঞ্চল। এ সময় ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বেশ কিছু অঞ্চলে শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকিস্তানে ভবন ধসে ২২ জন নিহত হয়েছে। সোয়াতের সাইদি শরীফ হাসপাতালে ১৯৪ জন ও পেশোয়ারে শতাধিক লোকজনকে আহত অবস্থায় ভর্তি করা হয়েছে।

মার্কিন ভূকম্পন জরিপকারী সংস্থা ইউএসজিএস জানিয়েছে, আফগানিস্তানের জার্ম এলাকা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের হিন্দুকুশের ১২০ মাইল গভীর থেকে ৭ দশমিক ৭ মাত্রার ভূকম্পনটির উৎপত্তি হয়েছে। তবে পাকিস্তানের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশটিতে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৪ জন নিহত হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, হিন্দুকুশ থেকে ভূকম্পনটির উৎপত্তি হলেও ভারত, নেপাল, পাকিস্তানে প্রচণ্ড কম্পনে লোকজনকে ঘড়-বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসতে দেখা গেছে। ভূকম্পনের পর লোকজন খালি ভবন ও বাসা-বাড়ির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন।

এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভূমিকম্পের পর এক টুইট বার্তায় পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের লোকজনকে নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন।

এসআইএস/এমএস

আরও পড়ুন