ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

হঠাৎ বৈঠকে পুতিন-আসাদ

প্রকাশিত: ০৯:৪৫ এএম, ২১ অক্টোবর ২০১৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। মঙ্গলবার সন্ধ্যায় অঘোষিত মস্কো সফরে গিয়ে পুতিনের সঙ্গে এ বৈঠক করেন। খবর বিবিসি ও আলজাজিরার।

রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পুতিনের সঙ্গে বৈঠকে সিরিয়ার প্রেসিডেন্ট দেশটিতে ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে মস্কোর বিমান হামলা ও আসাদ সরকারের বিভিন্ন পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।

এর আগে, গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় বিমান হামলা শুরু করেছে রাশিয়া। মস্কো বলছে, তারা ইসলামিক স্টেট জঙ্গি ও অন্যান্য স্বশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে।

পশ্চিমা সামরিক জোট ন্যাটো ও মার্কিন যুক্তরাষ্ট্রের অভিযোগ, সিরিয়ায় বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে রুশ বিমান হামলা চালানো হচ্ছে। তবে মস্কো এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলছে, বেসামরিক নাগরিক তাদের হামলার লক্ষ্যবস্তু নয়।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এই প্রথমবারের মতো কোনো পূর্ব ঘোষণা ছাড়াই মস্কো সফর করলেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। প্রেসিডেন্ট দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, একদিনের সফর শেষে মস্কো থেকে দেশে ফিরেছেন আসাদ।

সিরিয়ায় গত সাড়ে চার বছর ধরে চলা সহিংসতায় এখন পর্যন্ত অন্তত আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে আরো অন্তত ১০ লাখ মানুষ। নিরাপদ আশ্রয়ের সন্ধানে এসব মানুষ ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমাচ্ছে।

এসআইএস/আরআইপি