ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

২য় দফা দুর্ঘটনায় মার্কিন মহাকাশ যান, নিহত ১

প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০১ নভেম্বর ২০১৪

আমেরিকায় একটি বেসরকারি সংস্থার মহাকাশযান বিধ্বস্ত হয়ে একজন পাইলট নিহত এবং অপর একজন মারাত্মক আহত হয়েছেন। আহত পাইলট প্যারাসুট দিয়ে মহাকাশযান থেকে বের হয়ে আসতে পেরেছিলেন।


২০০৪ সালে ভার্জিন গ্যালাকটিক নামের এ সংস্থাটি মহাকাশ পর্যটনের লক্ষ্যে গড়ে তোলা হয়েছে। স্পেসশিপ টু নামের মহাকাশযানটি মানুষ বহন করে প্রথম দফা পরীক্ষামূলক উড্ডয়নের সময় এ দুর্ঘটনা ঘটে। বিশাল এলাকা জুড়ে স্পেসশিপ টু-এর ধ্বংসাবশেষ ছড়িয়ে পড়েছে।


লস অ্যাঞ্জেলসের মোজাভ মরুভূমির আকাশে এ দুর্ঘটনা ঘটেছে। কম্পানির পক্ষ থেকে বলা হয়েছে, আকাশে ওড়ার সময় মারাত্মক ক্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটে। অবশ্য এ বিষয়ে বিস্তারিত তথ্য এখনো প্রকাশ করা হয় নি। নিরেট প্লাস্টিক থেকে তৈরি এক জাতের নতুন জ্বালানি ব্যবহার করেছিল স্পেসশিপ টু। এর আগের ফ্লাইটগুলোতে এ জাতীয় জ্বালানি ব্যবহার করা হয় নি।


পরীক্ষামূলক মহাকাশযানে ঐতিহ্যগতভাবে দুই জন পাইলট থাকে। তবে এ দুর্ঘটনার শিকার দুই পাইলটের পরিচয় এখনো প্রকাশ করা হয় নি। অবশ্য স্পেসশিপ টু পরিচালনার জন্য এ পর্যন্ত চার পাইলটকে অনুমতি দেয়া হয়েছিল। এদিকে যে বিমান থেকে স্পেসশিপ টু নামের মহাকাশযানটি উড্ডয়ন করেছে তা নিরাপদে অবতরণ করেছে।