ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব দিতে জাতিসংঘের আহবান

প্রকাশিত: ০১:৫৪ পিএম, ০১ নভেম্বর ২০১৪

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের পূর্ণ নাগরিকত্ব দিতে দেশটির প্রতি আহবান জানিয়েছে জাতিসংঘ। সেই সঙ্গে দেশটির প্রধানত রাখাইন প্রদেশে বসবাসরত ওই মুসলিম সম্প্রদায়ের লোকদের ‘বাঙ্গালি’ হিসেবে পরিচিত করা সংক্রান্ত প্রস্তাবকে প্রত্যাখ্যান করা হয়েছে।


এ ব্যাপারে জাতিসংঘ সাধারণ পরিষদ একটি খসড়া প্রস্তাব তৈরি করেছে। ইউরোপিয়ান ইউনিয়নও (ইইউ) এ সংক্রান্ত একটি প্রস্তাব তৈরি করেছে। যাতে রোহিঙ্গাদের ‘বাঙ্গালিকরণ’ সংক্রান্ত মিয়ানমার সরকারের অভিযান বন্ধের আহবান জানানো হয়েছে। দুই সপ্তাহ পর মিয়ানমারে অনুষ্ঠিতব্য আঞ্চলিক সম্মেলন উপলক্ষে বিশ্ব নেতাদের (মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ) দেশটিতে উপস্থিত হওয়ার আগেই পরিকল্পনাটি পরিবর্তনের আহবান জানানো হয়েছে। ইইউ’র ওই প্রস্তাবটি শুক্রবার বার্তা সংস্থা এপির হস্তগত হয়েছে।


জাতিসংঘের ওই প্রস্তাবটি এখন সাধারণ পরিষদের মানবাধিকার কমিশনে ভোটাভুটির জন্য উপস্থাপন করা হবে। যেখানে ভোটাভুটির মাধ্যমেই প্রমাণিত হবে যে আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে। প্রস্তাবটিতে রোহিঙ্গাদের অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।


প্রস্তাবে রোহিঙ্গাদের চলাফেরার স্বাধীনতা, পূর্ণ নাগরিকত্বের সমঅধিকার এবং নিজস্ব পরিচিতি প্রদানের আহবান জানানো হয়েছে। এছাড়া মিয়ানমার সরকারের ওই উদ্যোগের ব্যাপারে মুসলিম বিশ্ব ও অর্গানাইজেশন ফর ইসলামিক কো-অপারেশন (ওআইসি) উদ্বেগ প্রকাশ করেছে।


মিয়ানমারের দাবি, রোহিঙ্গারা পার্শ্ববর্তী বাংলাদেশ থেকে সেখানে চলে গেছে। কিন্তু দেশটির ১৩ লাখ রোহিঙ্গা সে দাবি প্রত্যাখ্যান করে বলেছে, তারা যুগ যুগ ধরে সেখানে বসবাস করছেন। বৌদ্ধপ্রধান দেশটিতে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর প্রায়ই বিভিন্ন অত্যাচার নির্যাতনের ঘটনা ঘটে। -আলজাজিরা।